এবার কি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছেন বিতর্কিত বিজেপি নেতা সুব্রহ্মনম স্বামী?

কি তবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছেন বিতর্কিত হিন্দুত্ববাদী বিজেপি নেতা সুব্রহ্মনম স্বামী? এ বিষয়ে কিন্তু জোরদার কানাঘুষো শোনা যাচ্ছে। সূত্রে খবর ইতিমধ্যেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সুব্রহ্মনম স্বামীকে ভারতের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে। তবে স্বামী নাকি এই পদ গ্রহণের আগে কিছু শর্ত দিয়েছেন। 

Updated By: Sep 23, 2015, 09:15 PM IST
 এবার কি জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছেন বিতর্কিত বিজেপি নেতা সুব্রহ্মনম স্বামী?

ওয়েব ডেস্ক: কি তবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হচ্ছেন বিতর্কিত হিন্দুত্ববাদী বিজেপি নেতা সুব্রহ্মনম স্বামী? এ বিষয়ে কিন্তু জোরদার কানাঘুষো শোনা যাচ্ছে। সূত্রে খবর ইতিমধ্যেই কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক সুব্রহ্মনম স্বামীকে ভারতের অন্যতম সেরা শিক্ষা প্রতিষ্ঠানের দায়িত্ব নেওয়ার প্রস্তাব দিয়েছে। তবে স্বামী নাকি এই পদ গ্রহণের আগে কিছু শর্ত দিয়েছেন। 

সূত্রে অনুযায়ী কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী স্মৃতি ইরানি এ বিষয়ে স্বামীর সঙ্গে এক দফা আলোচনা সেরে ফেলেছেন। যদিও সরকারি স্তরে এ বিষয়ে কোনও ঘোষণাই এখনও পর্যন্ত করা হয়নি।  

কেন্দ্রের প্রস্তাবে রাজি হতে সুব্রহ্মনম স্বামী কী কী শর্ত দিয়েছেন সে বিষয়েও এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। 

আগামী জানুয়ারি মাসে অবসর নিচ্ছেন জেএনইউ-এর বর্তমান উপাচার্য এসকে সোপোরি। এখনও পর্যন্ত নতুন উপাচার্যের সন্ধানে সিলেকশন কমিটিই তৈরি হয়নি। তার আগেই সরাসরি স্বামীকে উপাচার্য হওয়ার প্রস্তাবের খবরে অবাক সবাই। কিছুদিন যাবত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকারি হস্তক্ষেপের অভিযোগ উঠছিল এই প্রস্তাব সেই অভিযোগকেই আরও খানিকটা জোরালো করল। 

নিয়ম অনুযায়ী সিলেকশন কমিটির দ্বারা নির্বাচিত যোগ্য প্রার্থীদের তালিকা রাষ্ট্রপতির কাছে পাঠায় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। এই বছরের অগাস্ট যোগ্য প্রার্থীদের আবেদন চেয়ে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছে। 

 

.