BJP President Change: ভোটের আগেই বদলে গেল বিজেপি-র রাজ্য সভাপতি, কে পেলেন নতুন দায়িত্ব?

লোকসভা নির্বাচনের আগে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জনতা পার্টি। তাদের সংগঠনে অনেক বড় পরিবর্তন করেছে তাঁরা। বিভিন্ন রাজ্যের সভাপতি বদল করেছে দলটি।

Updated By: Jul 4, 2023, 04:05 PM IST
BJP President Change: ভোটের আগেই বদলে গেল বিজেপি-র রাজ্য সভাপতি, কে পেলেন নতুন দায়িত্ব?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা নির্বাচনের আগে একটি বড় সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় জনতা পার্টি। তাদের সংগঠনে অনেক বড় পরিবর্তন করেছে তাঁরা। বিভিন্ন রাজ্যের সভাপতি বদল করেছে দলটি। ঝাড়খণ্ডের সভাপতি করা হয়েছে বাবুলাল মারান্ডিকে। একই সঙ্গে সুনীল জাখরকে পঞ্জাবের সভাপতি করা হয়েছে। এর বাইরে তেলেঙ্গানায় দলের নতুন সভাপতি করা হয়েছে জি কিষাণ রেড্ডিকে। একই সঙ্গে, অন্ধ্রপ্রদেশে দলের সভাপতি করা হয়েছে ডি পুরন্দেশ্বরীকে।

আরও পড়ুন: Swami Vivekananda: কীভাবে প্রয়াণ ঘটেছিল স্বামী বিবেকানন্দের? জেনে নিন বীর সন্ন্যাসীর মৃত্যুরহস্য...

বাবুলাল মারান্ডি ২০২০ সালের ফেব্রুয়ারিতে বিজেপিতে যোগ দেন। তাকে বিরোধীদলীয় নেতাও করা হয়। তবে এখন লোকসভা নির্বাচন ও বিধানসভা নির্বাচনকে সামনে রেখে রাজ্যে দলের নেতৃত্ব দেওয়া হয়েছে তাঁকে। তার মানে এখন তিনিই হবেন ঝাড়খণ্ড বিজেপির নতুন সভাপতি। একইভাবে সুনীল জাখর, যিনি একসময় কংগ্রেসের বড় নেতা ছিলেন, তাকে পঞ্জাব বিজেপির সভাপতি করা হয়েছে।

সবচেয়ে বড় পরিবর্তন ঘটেছে তেলেঙ্গানায়। সেখানে ভারতীয় জনতা পার্টি রাজ্য সভাপতি বান্দি সঞ্জয় কুমারকে সরিয়ে কেন্দ্রীয় মন্ত্রী জি কিষান রেড্ডিকে তার জায়গায় বসিয়েছে। বান্দি সঞ্জয় কুমার রাজ্যে অত্যন্ত সক্রিয় ছিলেন কিন্তু বলা হয় যে তিনি সংগঠনকে একত্রিত করতে ব্যর্থ হয়েছেন। সেই কারণেই দল এই সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Land-for-jobs scam: জমির বিনিময়ে চাকরি কেলেঙ্কারিতে তেজস্বী যাদবের বিরুদ্ধে চার্জশিট সিবিআইয়ের

তবে, জি কিষাণ রেড্ডিকে এরপর কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে পদত্যাগ করতে হবে। তিনি এখন রাজ্যে সংগঠনকে শক্তিশালী করার দায়িত্ব নেবেন। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাঁর জায়গায় অন্য কোনও মুখকে অন্তর্ভুক্ত করতে পারে দল। ৯ থেকে ১০ জুলাই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্ধ্রপ্রদেশে এনটি রামা রাওয়ের মেয়ে ডি পুরন্দেশ্বরীকে দলের নেতৃত্ব দেওয়া হয়েছে। এর আগে তিনি দলের সাধারণ সম্পাদক হিসেবে কাজ করছিলেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, জেপি নাড্ডা, অমিত শাহ সহ সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকে অনেক নতুন সিদ্ধান্তে সিলমোহর দেওয়া হয়েছে। রাজ্যে সাংগঠনিক স্তরে করা পরিবর্তনগুলি এরই একটি অংশ। এর আওতায় রাজ্য স্তরে পরিবর্তনের পর কেন্দ্রীয় স্তরে সংগঠনে পরিবর্তন দেখা যাবে। এর পর কেন্দ্রীয় মন্ত্রিসভায়ও রদবদলের সম্ভাবনা রয়েছে বলে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.