Swami Vivekananda: কীভাবে প্রয়াণ ঘটেছিল স্বামী বিবেকানন্দের? জেনে নিন বীর সন্ন্যাসীর মৃত্যুরহস্য...

Swami Vivekananda Death Anniversary 2023: ১৯০২ সালের আজকের দিনে, এই ৪ জুলাইয়ে প্রয়াত হন স্বামী বিবেকানন্দ। বিবেকানন্দ বলেছিলেন, ৪০ বছরের আগেই তিনি চলে যাবেন। ঘটেছিলও তাই। স্বামীজির যখন মৃত্যু হয়, তখন তাঁর বয়স ছিল ৩৯ বছর, ৫ মাস, ২৫ দিন।

| Jul 04, 2023, 14:12 PM IST

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১৯০২ সালের আজকের দিনে, এই ৪ জুলাইয়ে প্রয়াত হন স্বামী বিবেকানন্দ। বিবেকানন্দ বলেছিলেন, ৪০ বছরের আগেই তিনি চলে যাবেন। ঘটেছিলও তাই। বেলুড় মঠে স্বামীজির যখন মৃত্যু হয়, তখন তাঁর বয়স ছিল মাত্র ৩৯ বছর, ৫ মাস, ২৫ দিন! লেখক শংকর তাঁর একটি বইতে স্বামীজির স্বাস্থ্য নিয়ে লিখতে গিয়ে বলছেন, অনিদ্রা, যকৃৎ ও কিডনির সমস্যা, মাইগ্রেন, ডায়বেটিস, হৃদরোগের মতো কমপক্ষে ৩১টি ব্যাধি ছিল স্বামীজির। স্বামীজি অসুস্থ তিনি ছিলেন ঠিকই, তবে শয্যাশায়ী ছিলেন না। মৃত্যুর দিনটিতেও অদ্ভুতরকম শান্ত ও স্বাভাবিক ছিলেন।

1/6

১৯০২ সালের ৪ জুলাই

১৯০২ সালের ৪ জুলাইয়েও অন্য দিনের মতোই স্বামীজি বেশ সকাল-সকাল ঘুম থেকে উঠে পড়েছিলেন। বেলুড় মঠের মন্দিরগৃহে তিন ঘণ্টা ধ্যান করেন তিনি। এরপর ছাত্রদের শুক্ল-যজুর্বেদ, সংস্কৃত ব্যকরণ ও দর্শনশাস্ত্র পড়ান। পরে স্বামী প্রেমানন্দের সঙ্গে বেশ কিছুক্ষণ পায়চারি করেন, আলোচনা করেন রামকৃষ্ণ মঠের ভবিষ্যত্‍ নিয়ে। তাঁর কাছে একটি বিশ্ববিদ্যালয় তৈরির ইচ্ছের কথাও বলেন।     

2/6

কেনা হল গঙ্গার ইলিশ

সেদিন বেলুড়ঘাটে জেলের নৌকো ভিড়েছিল। নৌকোয় ছিল গঙ্গার ইলিশ। মহোত্‍সাহে সেই ইলিশ কেনেন বিবেকানন্দ। সবার সঙ্গে বসে দুপুরে খেলেনও ইলিশের নানা পদ।   

3/6

দুপুরে লাইব্রেরিতে

দুপুরে বিশ্রাম নেওয়ার অভ্যেস ছিল না। চলে গেলেন লাইব্রেরিতে। কিছুক্ষণ পড়াশোনা করে স্বামী প্রেমানন্দকে সঙ্গে নিয়ে ঘুরে এলেন বেলুড় বাজার।

4/6

সন্ধ্যারতিতে উপস্থিত

তারপর সন্ধ্যারতিতে উপস্থিত হন। আরতির পরে সন্ধে ৭টা নাগাদ নিজের ঘরে চলে যান। বলে যান, এখন কেউ যেন তাঁকে বিরক্ত না করে। ঘরে গিয়ে ধ্যানে বসেন স্বামীজি। বেশ কিছুক্ষণ পরে শিষ্যদের ডেকে বললেন , খুব গরম হচ্ছে, জানলা খুলে দাও। কপালে তাঁর বিন্দু বিন্দু ঘাম জমেছিল। শিষ্যেরা হাতপাখা দিয়ে বাতাস করতে লাগলেন।  

5/6

মুখে স্মিত হাসি

স্বামীজি শুয়ে পড়লেন। কিছুক্ষণ পরে তাঁর মুখ থেকে কেমন একটা শব্দ বেরল। মাথা গড়িয়ে পড়ল বালিশ থেকে। মুখে কিন্তু স্মিত হাসি। রাত ন’টা নাগাদ সব শেষ।

6/6

মস্তিষ্কে রক্তক্ষরণ, হার্ট অ্যাটাকও

ডাক্তারেরা এলেন। স্বামীজির মৃত্যুর প্রকৃত কারণ ডাক্তারেরা প্রাথমিক ভাবে নিশ্চিত করে বলতে পারেননি। তবে ডেথ সার্টিফিকেট লিখতেই হল। সেখানে লেখা হল মস্তিষ্কে রক্তক্ষরণজনিত মৃত্যু, হার্ট অ্যাটাকও হয়েছিল। স্বামীজির শিষ্যদের মতে, বিবেকানন্দ মৃত্যুর আগে মহাসমাধি লাভ করেছিলেন। শিষ্যদের দাবি, মহাসমাধির সময়ে মস্তিষ্কের ব্রহ্মরন্ধ্র ফেটে গিয়ে মৃত্যু হয়।