ত্রিপুরা জয়ের উপহার! দেশজুড়ে 'বিজয় দিবস' পালনের ডাক বিজেপির

বর্তমানে দেশে ১৯টি রাজ্যে বিজেপি সরকার রয়েছে। তবে, উত্তর-পূর্ব ভারতে এতদিন সেভাবে জায়গা তৈরি করতে পারেনি তারা। তাই এবার প্রধানমন্ত্রীর লক্ষ্য ছিল উত্তর-পূর্ব।

Updated By: Mar 4, 2018, 09:20 AM IST
ত্রিপুরা জয়ের উপহার! দেশজুড়ে 'বিজয় দিবস' পালনের ডাক বিজেপির

নিজস্ব প্রতিবেদন : ত্রিপুরায় ২৫ বছরের বাম শাসনের অবসান ঘটিয়ে দেশজুড়ে রবিবার 'বিজয় দিবস' পালন করতে চলেছে বিজেপি। দলের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে।

২০১৩-র নিরিখে এবারের বিধানসভা নির্বাচনে ত্রিপুরায় কার্যত শূন্য থেকেই শুরু করেছিল বিজেপি। প্রধানমন্ত্রীর 'চলো পাল্টাই' স্লোগানে সাড়া দিয়ে সেখানে জোটসঙ্গী আইপিএফটিকে নিয়ে দুই-তৃতীয়াংশ আসন পেয়েছে বিজেপি। ২৫ বছরের মানিক গড়ে নামে একের পর এক ধস। ৫৯টি আসনের মধ্যে ৪৩টি আসনই দখল করে নিয়েছে বিজেপি জোট। অন্যদিকে, সিপিএম পেয়েছে মাত্র ১৬টি আসন। কংগ্রেস ও তৃণমূল কংগ্রেস তাদের খাতাই খুলতে পারেনি সেখানে।

আরও পড়ুন- ত্রিপুরায় বাম বিদায় যুগান্তকারী, উচ্ছ্বসিত মোদী

শুধু ত্রিপুরাই নয়, উত্তর-পূর্ব ভারতের আরও দুই রাজ্য মেঘালয় ও নাগাল্যান্ডেও উল্লেখযোগ্য ফল বিজেপির। নাগাল্যান্ডে ৬০টির মধ্যে ২৯টি আসন দখল করেছে বিজেপি। যদিও, ৩১-এর ম্যাজিক ফিগার সেখানে ধরতে পারেনি তারা। তবে, একক বৃহত্তম দল হিসেবে সেখানে সরকার গড়ার পক্ষে দাবি জানিয়েছে বিজেপি। অন্যদিকে মেঘালয়ে ভাল ফল করলেও, একক বৃহত্তম দল হিসেবে সেখানে সরকার গড়ার জায়গায় বিজেপির থেকে এগিয়ে রয়েছে কংগ্রেসই।  

ত্রিপুরায় বিশাল ব্যবধানে জয়ের পর উচ্ছ্বসিত নরেন্দ্র মোদী। টুইটারে তাঁর প্রতিক্রিয়ায় প্রধানমন্ত্রী বুঝিয়ে দিয়েছেন এই জয় তাঁর কাছে কতটা গুরুত্বপূর্ণ। তিনি লিখেছেন, ''মেঘালয়, নাগাল্যান্ড ও ত্রিপুরার মানুষ জনাদেশ দিয়েছেন। বিজেপির 'অ্যাক্ট ইস্ট' নীতিকে সমর্থন করার জন্য ধন্যবাদ জানাচ্ছি। মানুষের স্বপ্নপূরণের জন্য বদ্ধপরিকর আমরা।''

আরও পড়ুন- অবশেষে ফল ঘোষণা, ধনপুর আসনে জয়ী মানিক সরকার

ত্রিপুরার জয়কে যুগান্তকারী আখ্যা দিয়ে এদিন মোদী বলেন, ''অসাধারণ কাজ করেছেন ত্রিপুরার ভাই-বোনেরা। তাঁদের সমর্থনের জন্য ধন্যবাদ জানানোর কোনও ভাষা নেই। ত্রিপুরার পরিবর্তনে চেষ্টার খামতি রাখব না।'' ত্রিপুরা ও নাগাল্যান্ডে বিজেপির জয়কে দলীয় কর্মীদের প্রতি উত্সর্গ করেন প্রধানমন্ত্রী।

বর্তমানে দেশে ১৯টি রাজ্যে বিজেপি সরকার রয়েছে। তবে, উত্তর-পূর্ব ভারতে এতদিন সেভাবে জায়গা তৈরি করতে পারেনি তারা। তাই এবার প্রধানমন্ত্রীর লক্ষ্য ছিল উত্তর-পূর্ব। কাঙ্খিত জয় পেয়ে তাই উচ্ছ্বসিত মোদী।

.