বিজেপির নির্বাচনী ইস্তেহারে দিল্লিতে বসবাসকারী উত্তর-পূর্বের রাজ্যগুলির মানুষরা চিহ্নিত অভিবাসী রূপে

দিল্লি বিধানসভা নির্বাচনের নির্বাচনী ইস্তেহার 'ভিশন ডকুমেন্ট'-এ আরও একবার বহু বিতর্কিত একটি প্রসঙ্গ উসকে দিল। নিজেদের ইস্তেহারে দিল্লিতে বসবাসকারী ভারতের উত্তরপূর্বের বাসিন্দাদের অভিবাসী বলে চিহ্নিত করা হয়েছে।

Updated By: Feb 3, 2015, 04:53 PM IST
 বিজেপির নির্বাচনী ইস্তেহারে দিল্লিতে বসবাসকারী উত্তর-পূর্বের রাজ্যগুলির মানুষরা চিহ্নিত অভিবাসী রূপে

নয়া দিল্লি: দিল্লি বিধানসভা নির্বাচনের নির্বাচনী ইস্তেহার 'ভিশন ডকুমেন্ট'-এ আরও একবার বহু বিতর্কিত একটি প্রসঙ্গ উসকে দিল। নিজেদের ইস্তেহারে দিল্লিতে বসবাসকারী ভারতের উত্তরপূর্বের বাসিন্দাদের অভিবাসী বলে চিহ্নিত করা হয়েছে।

ক্ষমতায় এলে রাজধানীর মানুষদের কল্যাণে বিজেপি কী কী করবে তার তালিকায় দিল্লিতে ভারতের উত্তরপূর্বের বাসিন্দাদের সুরক্ষা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে বিজেপি। তবে সেই প্রতিশ্রুতির সঙ্গে 'ইমিগ্রেন্ট' শব্দটি জুড়ে দেওয়ায় তৈরি হয়েছে বিতর্ক। বিজেপির ইস্তেহার অনুযায়ী ''উত্তরপূর্বাঞ্চলের অভিবাসীদের সুরক্ষা দেওয়া হবে।'' ("North Eastern Immigrants to be Protected)।

ইস্তেহার অনুযায়ী ''উত্তর পূর্বের অভিবাসীদের সুরক্ষার জন্য (for the protection of the North Eastern migrants) প্রত্যেকটি পুলিস স্টেশনে আলদা সেল তৈরি করা হবে। চালু করা হবে ২৪ ঘণ্টার হেল্পলাইন নম্বর।

ভারতের উত্তর-পূর্বের ৮টি রাজ্যের মানুষরা গত বছর দিল্লি সহ অনান্য মেট্রো শহরগুলিতে বারবার বর্ণবৈষম্যমূলক হামলার শিকার হয়েছেন। দেশের বিভিন্ন প্রান্তে উত্তরপূর্বের মানুষদের প্রতি এই ধরণের বর্ণবৈষম্য রোধে বিশেষ কমিটিও তৈরি করেছে কেন্দ্র সরকার।

এমনিতেই নিজের দেশেই বারবার বিজাতীয় আচরণের সম্মুখীন হতে হয় উত্তর-পূর্বের রাজ্যের মানুষদের।  চরম বৈষম্যমূলক আচরণ সহ্য করতে হয় প্রতি নিয়ত। প্রাকৃতিক সম্পদে সম্পৃক্ত কিন্তু আর্থিকভাবে পিছিয়ে পড়া উত্তর-পূর্বের আটটি রাজ্যের বাসিন্দারা বারবার কেন্দ্র সরকারের বিরুদ্ধে অবহেলার অভিযোগ এনেছেন। এই দেশের বড়বড় শহরগুলিতে বেশিরভাগ সময়ে তাঁদের সঙ্গে ভিনদেশীয়দের মত আচরণ করা হয়। অনেকে তাঁদেরকে ভারতের বাসিন্দা রূপেই মেনে নিতে চান না।

'ইমিগ্রেন্ট' বা 'অভিবাসী' কথাটির আভিধানিক অর্থ ''যে ব্যক্তি ভিন দেশ থেকে অন্য কোনও দেশে এসে পাকাপাকি বসবাস শুরু করে।'' নিজের দেশে তাই ক্ষমতাসীন বিজেপির নির্বাচনী ইস্তেহারেই যখন উত্তরপূর্বের মানুষদের 'অভিবাসী' বলে চিহ্নিত করা হয় তখন প্রশ্ন ওঠে এই দেশের রাজনৈতিক দলগুলির মানসিকতা নিয়েই।

 

.