এবার বাজেটে আয়কর দাতাদের জন্য হতে পারে এই ৫ গুরুত্বপূর্ণ ঘোষণা

প্রবীণ নাগরিকদের জন্য আয়করে বিশেষ কিছু ছাড় দেওয়ার কথা ঘোষণা করতে পারে সরকার

Updated By: Jan 28, 2018, 06:32 PM IST
এবার বাজেটে আয়কর দাতাদের জন্য হতে পারে এই ৫ গুরুত্বপূর্ণ ঘোষণা

নিজস্ব প্রতিবেদন: ১ ফেব্রুয়ারি সংসদে পেশ করা হবে ২০১৮-১৯ সালের অর্থ বাজেট। জিএসটি চালু ও নোটবন্দির মতো সাহসী পদক্ষেপ নেওয়ার পর এবার এনডিএ সরকারের কাছে এই বাজেট বেশ চ্যালেঞ্জিং। মনে করা হচ্ছে আয়কর, কৃষি, জ্বালানির দামের ক্ষেত্রে বেশকিছু গুরুত্বপূর্ণ ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী অরুণ জেটলি। তবে আয়কর দাতাদের জন্য এই ৫টি ঘোষণ করতে পারেন অর্থমন্ত্রী।

করছাড়

মনে করা হচ্ছে সরকার এবার করছাড়ের উর্ধ্বসীমা ২.৫ লাখ থেকে বাড়িয়ে ৩ লাখ করতে পারে। মূল্যবৃদ্ধির কথা মাথায় রেখে এই পদক্ষেপ নিতে পারে সরকার।

আয়করের নতুন সীমা

বাৎসরিক ৫-৭.৫ লাখ টাকা আয়ের ক্ষেত্রে আয়করের নতুন সীমা বেঁধে দিতে পারে সরকার। বর্তমানে এই আয়ের মানুষদের ২০ শতাংশ আয়কর দিতে হয়। জল্পনা, এবার আয়করের সীমা ২০ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা হতে পারে।

প্রবীণ নাগরিকদের জন্য আয়করে ছাড়

প্রবীণ নাগরিকদের জন্য আয়করে বিশেষ কিছু ছাড় দেওয়ার কথা ঘোষণা করতে পারে সরকার। এমনটাই শোনা ‌যাচ্ছে। ৬০-৮০ বছর বয়সী মানুষরা বাৎসরিক সাড়ে তিন লাখ টাকা প‌র্যন্ত আয়ের ক্ষেত্রে করছাড় পেতে পারেন। ৮০ বছরের বেশি মানুষদের ক্ষেত্রে সাড়ে ৫ লাখ টাকা প‌র্যন্ত করছাড় দেওয়া হতে পারে।

অারও পড়ুন-মোদীর বিদেশ সফরে সঙ্গী কারা? পিএমও-র কাছে রিপোর্ট চাইলে তথ্য কমিশন

ট্যাক্স ব্রেক

আয়করের ৮০সি ধারায় ট্যাক্স ব্রেকের লিমিট ১.৫ লাখ থেকে বাড়িয়ে ২ লাখ করা হতে পারে। পাঁচ বছর প‌র্যন্ত ফিক্সড ডিপোজিট, লাইফ ইনস্যুরেন্স, মিউচুয়াল ফান্ডে টাকা জমা রাখলে এই করছাড়ের সুবিধা পাওয়া ‌যায়।

স্ট্যান্ডাড ডিডাকশন

সরকার ক্যাপিটাল গেইনের ক্ষেত্রে আয়করের হার বদল করতে পারে। পাশাপাশি ফিরতে পারে স্ট্যান্ডাড ডিডাকশন সিস্টেম।

.