সততার দাম দেবে কেন্দ্র, সহজে মিলবে ঋণ

নির্দিষ্ট সময়ে ঋণ শোধ করলে মিলবে সহজে ঋণ, জানালেন কেন্দ্রীয় আর্থিক পরিষেবা সচিব রাজীব কুমার।

Updated By: Jan 27, 2018, 03:50 PM IST
সততার দাম দেবে কেন্দ্র, সহজে মিলবে ঋণ

নিজস্ব প্রতিবেদন: রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে অনাদায়ী ঋণের পরিমাণ বেড়েই চলেছে। এই প্রবণতা ঠেকাতে ঋণ নেওয়ার জটিলতা কমাতে চাইছে সরকার। সময়ে ঋণ শোধ করলে পরবর্তী ঋণ সহজেই মিলেবে বলে জানালেন আর্থিক পরিষেবা সচিব রাজীব কুমার।

রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির অনুত্পাদক সম্পত্তির পরিমাণ প্রায় ৮ লক্ষ কোটি টাকা। ২০টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের পুনরুজ্জীবনের লক্ষ্যে ৩১ মার্চের মধ্যেই ৮৮,১৩৯ কোটি টাকা মূলধনের যোগান দেবে সরকার। অরুণ জেটলি ইতিমধ্যেই জানিয়েছেন, ঋণ ব্যবস্থায় বড় সংস্কার করতে চলেছেন তিনি। বড় অর্থের ঋণ দেওয়ার ক্ষেত্রে কড়াকড়ি করা হবে। ঋণখেলাপকারিদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন জেটলি।

আরও পড়ুন- বেসরকারি বিনিয়োগ বাড়াতে কর ছাড়ের ভাবনা কেন্দ্রের

তবে সবার ক্ষেত্রে কড়াকড়ি করা হবে না। সময়ে ঋণ যাঁরা মিটিয়ে দেন, তাঁদের ছাড় দেওয়া হবে। রাজীব কুমার বলেন, ''সত্ ঋণগ্রহীতারা যাতে সহজে ঋণ পান, তার ব্যবস্থা করা হচ্ছে। কোনওরকম জটিলতা ছাড়াই ঋণ পাবেন তাঁরা। কর্মসংস্থানের জন্য ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পগুলির দিকে নজর দেওয়া হবে।''

udyamimitra.in-এর মাধ্যমে অনলাইনেই ঋণের আবেদন করতে পারবেন ছোট ও মাঝারি ব্যবসায়ীরা। ১৫ দিনের মধ্যে তাঁর আবেদন মঞ্জুর হয়ে যাবে। ২০১৫ সালের এপ্রিলে মুদ্রা প্রকল্পের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ওই প্রকল্পে ইতিমধ্যেই ৩.৮০ কোটি টাকা ঋণ পেয়েছেন ৮.৯০ কোটি ব্যবসায়ী। 

.