Chhattisgarh Assembly Election 2023: গণনার আগেই দিল্লি সফরে ভূপেশ বাঘেল, কেন জানেন?

এবার ছত্তিশগঢ় নির্বাচনে প্রচুর মানুষ ভোট দিয়েছেন। তবে আগের নির্বাচনের তুলনায় এই সংখ্যা এখনও কম। রাজ্যে গড় ভোটের পরিমাণ ছিল ৭৬.৩১ শতাংশ। সেখানে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ৭৬.৮৮ শতাংশ ভোটার ভোট দিয়েছেন।

Updated By: Nov 28, 2023, 02:22 PM IST
Chhattisgarh Assembly Election 2023: গণনার আগেই দিল্লি সফরে ভূপেশ বাঘেল, কেন জানেন?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছত্তিশগড়ের ৯০টি আসনেই ভোট শেষ হওয়ার পর এখন গণনার প্রস্তুতি চলছে। ৩ ডিসেম্বর ভোট গণনা হতে চলেছে। সেই দিনই বোঝা যাবে ভূপেশ বাঘেল ক্ষমতা বাঁচাতে সফল হবেন নাকি বিজেপি আবার ফিরে আসবে সরকারে। ভোট গণনার আগে কংগ্রেস তাদের কর্মীদের প্রশিক্ষণ শুরু করেছে। এই প্রশিক্ষণটি ৩০ নভেম্বর পর্যন্ত সংগঠনের সমস্ত জেলা সদরে চলবে। এদিকে দিল্লি যাচ্ছেন ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। এর পর থেকেই শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা।

ভূপেশ বাঘেলের দিল্লি সফরের অর্থ কী?

ছত্তিশগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল আজ ২৮ নভেম্বর দিল্লি সফর করবেন। সিএম বাঘেল দুপুর ১২টায় রায়পুর বিমানবন্দর থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা হবেন এবং ১.৪৫ মিনিটে দিল্লি বিমানবন্দরে পৌঁছাবেন। এরপর তিনি দিল্লিতে রাত কাটাবেন এবং এই সময় তিনি সিনিয়র নেতাদের সঙ্গে দেখা করতে পারেন। ভোট গণনার আগে ভূপেশ বাঘেলের দিল্লি সফর নিয়ে নানা জল্পনা চলছে। বলা হচ্ছে, ভূপেশ বাঘেল দিল্লিতে কংগ্রেসের সিনিয়র নেতাদের সঙ্গে দেখা করে ভবিষ্যৎ কৌশল নিয়ে আলোচনা করতে পারেন।

আরও পড়ুন: Kota Student Death: একই বছরে ২৮ জন! কোটায় এবার আত্মঘাতী বাংলার ছেলে

ভোট গণনা এজেন্ট প্রস্তুত করা হচ্ছে

কংগ্রেস বিধানসভা ভিত্তিক গণনা এজেন্ট তৈরির প্রক্রিয়া শুরু করেছে। এই কর্মসূচির প্রথম দিনে, কোন্ডাগাঁও, জগদলপুর, বেমেত্রা, দুর্গ শহর, সারানগড়, রায়গড় এবং মানেন্দ্রগড় জেলা সদরে গণনা এজেন্টদের প্রশিক্ষণ দেওয়া হয়। কাউন্টিং এজেন্টরা ভোট গণনার সময় কোনও অনিয়মের অভিযোগ করবেন। সংশ্লিষ্ট বিধানসভা কেন্দ্রের বিধায়ক, প্রার্থী এবং জেলা প্রধানদের নির্দেশিকা দেওয়া হয়েছে। কংগ্রেস দল প্রতিটি বিধানসভায় দুটি ARO সহ ১৬ জন গণনা এজেন্ট মোতায়েন করবে।

এবার ছত্তিশগঢ়ে ৭৬.৩১ শতাংশ ভোট পড়েছে

এবার ছত্তিশগঢ় নির্বাচনে প্রচুর মানুষ ভোট দিয়েছেন। তবে আগের নির্বাচনের তুলনায় এই সংখ্যা এখনও কম। রাজ্যে গড় ভোটের পরিমাণ ছিল ৭৬.৩১ শতাংশ। সেখানে ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে ৭৬.৮৮ শতাংশ ভোটার ভোট দিয়েছেন। বাম্পার ভোটের পর রাজনৈতিক দলগুলোর হৃদস্পন্দন বেড়েছে। এরপর সব দলই নির্বাচন নিয়ে পর্যালোচনা শুরু করেছে। বলা হচ্ছে যে সিএম ভূপেশ বাঘেলও একের পর এক আলোচনা করে বিধায়ক এবং বিভিন্ন বিভাগের প্রার্থীদের কাছ থেকে প্রতিক্রিয়া নিচ্ছেন। বিজেপি নেতারাও ভোট এবং নির্বাচনের ফলাফল মূল্যায়ন করছেন।

আরও পড়ুন: Uttarkashi tunnel rescue: বাকি আর কয়েক মিটার, দ্রুত এগোচ্ছে ম্যানুয়াল ড্রিলিংয়ের কাজ

ছত্তিশগড়ের ৯০টি আসনে ২ দফায় ভোট হয়েছে

ছত্তিশগঢ় বিধানসভার ৯০টি আসনে ভোট প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। এখানে দুই দফায় ৭ নভেম্বর ও ১৭ নভেম্বর ভোট অনুষ্ঠিত হয়। ৭ নভেম্বর প্রথম দফায় ২০টি আসনে এবং ১৭ নভেম্বর ৭০টি আসনে ভোট হয়। ৩ ডিসেম্বর গণনা শেষে নির্বাচনের ফলাফল প্রকাশ করা হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.