সুপ্রিম কোর্টের বিচারপতিদের দায়িত্বের তালিকা প্রকাশ্যে আনলেন প্রধান বিচারপতি

সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশন ও বিদ্রোহী চার বিচারপতির এতদিন দাবি ছিল ওই তথ্য প্রকাশ করা। দাবি সেটাই করলেন প্রধান বিচারপতি।

Updated By: Feb 1, 2018, 04:55 PM IST
সুপ্রিম কোর্টের বিচারপতিদের দায়িত্বের তালিকা প্রকাশ্যে আনলেন প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদন: চার বিচারপতির নজিরবিহীন ‘বিদ্রোহ’-র পর সুপ্রিম কোর্টের বিচারপতিদের দায়িত্বের তালিকা প্রকাশ করলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র।

কোন বিচারপতির এজলাসে কোন মামলার শুনানি হবে তার তালিকা প্রকাশ করা হল বৃহস্পতিবার। এককথায় মামলার শুনানির দায়িত্ব বণ্টন করে দেওয়া হল বিচারপতিদের মধ্যে। ওই দায়িত্বের তালিকা কা‌র্যকর করা হবে আগামী ৫ ফেব্রুয়ারি থেকে। ওই তালিকা সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দিয়ে দেওয়া হল।  

উল্লেখ্য, গত মাসে প্রধান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে গুরুতর অভি‌যোগ করেন সুপ্রিম কোর্টের ৪ বিচারপতি। সাংবাদিক সম্মেলন করে তাঁরা অভি‌যোগ করেন, নিজের মর্জিমাফিক চলছেন প্রধান বিচারপতি। কোনও নিয়ম নীতির তোয়াক্কা না করে মামলা বিভিন্ন বিচারপতিদের হাতে দিয়ে দেওয়া হচ্ছে।

আরও পড়ুন-নোয়াপাড়ায় 'অর্জুনের লক্ষ্যভেদ', তৃণমূলের জয়ের ৫টি কারণ

চার বিচারপতির ওই অভি‌যোগের পর বৃহস্পতিবার এনিয়ে পদক্ষেপ করলেন প্রধান বিচারপতি দীপক মিশ্র। ‌সুপ্রিম কোর্টে আসা মামলাগুলির বিচারের জন্য ‌যে দায়িত্বের তালিকা তৈরি করা হয়েছে সেখানে, সমস্ত জনস্বার্থ মামলা, নির্বাচন সংক্রান্ত মামলা, ফৌজদারি মামলা, সামাজিক ন্যায় সংক্রান্ত মামলার শুনানি করবেন প্রধান বিচারপতি। বিচারপতি জে চেলামেশ্বর, বিচারপতি রঞ্জন গৈগ, বিচারপতি মদন বি লোকুর ও বিচারপতি ক্যুরিয়েন ‌জোসেফের এজলাসে শুনানি হবে কর সংক্রান্ত মামলা, ফৌজদারি মামলা, ক্রেতা সুরক্ষা সংক্রান্ত মামলা।

সুপ্রিম কোর্টে কোনও বিচারপতির এজলাসে কোন মামলার শুনানি হবে সেই তথ্য সাধারণত প্রকাশ করা হয় না। সুপ্রিম কোর্টের বার অ্যাসোসিয়েশন ও বিদ্রোহী চার বিচারপতির এতদিন দাবি ছিল ওই তথ্য প্রকাশ করা। দাবি সেটাই করলেন প্রধান বিচারপতি।

.