Indian Air Force: রেকর্ড করল চিনুক হেলিকপ্টার, অবিরাম উড়ল ১৯১০ কিলোমিটার

এই হেলিকপ্টার খুব সহজেই ৯.৬ টন পর্যন্ত ওজন তুলতে পারে। আমেরিকার কাছ থেকে এই হেলিকপ্টারগুলি কিনেছিল ভারত। 

Updated By: Apr 12, 2022, 10:57 AM IST
Indian Air Force: রেকর্ড করল চিনুক হেলিকপ্টার, অবিরাম উড়ল ১৯১০ কিলোমিটার

নিজস্ব প্রতিবেদন: চণ্ডীগড় (Chandigarh) থেকে অসমের (Assam) জোরহাট (Jorhat) পর্যন্ত সাড়ে ৭ ঘণ্টা উড়ে রেকর্ড গড়ল ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার চিনুক। এটি এখন পর্যন্ত দীর্ঘতম নন-স্টপ হেলিকপ্টার উড়ান। প্রতিরক্ষা অধিকর্তারা এই তথ্য জানিয়েছেন।

তারা জানিয়েছেন যে এই চিনুক হেলিকপ্টার ১,৯১০ কিলোমিটার দূরত্ব উড়েছে। হেলিকপ্টারের সক্ষমতার সঙ্গে ভারতীয় বায়ুসেনার অপারেশনাল পরিকল্পনা এবং তার বাস্তবায়নের ফলে এটি সম্ভব হয়েছে।

এক প্রতিরক্ষা মুখপাত্র এই বিষয়ে টুইট করেছেন। তিনি লিখেছেন যে ভারতীয় বায়ুসেনার চিনুক হেলিকপ্টার চণ্ডীগড় থেকে জোড়হাটের মধ্যে দীর্ঘতম বিরতিহীন উড়ানপথ অতিক্রম করেছে। হেলিকপ্টারটি ১৯১০ কিলোমিটার যাত্রা ৭ ঘন্টা ৩০ মিনিটে সম্পন্ন করেছে।

আরও পড়ুন: Made In India Aircraft: মঙ্গলবার উড়বে দেশে তৈরি প্রথম বাণিজ্যিক বিমান, যাত্রাপথে কী থাকছে আপনার শহর?

 চিনুক হেলিকপ্টার অনেক কাজে ব্যবহৃত হয়। এর মাধ্যমে সৈন্য, অস্ত্র, জ্বালানি ইত্যাদি এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া হয়। সেই সঙ্গে এই হেলিকপ্টারটি দুর্যোগের সময় ত্রাণ এবং উদ্ধারেও সাহায্য করে।

এই হেলিকপ্টার খুব সহজেই ৯.৬ টন পর্যন্ত ওজন তুলতে পারে। আমেরিকার কাছ থেকে এই হেলিকপ্টারগুলি কিনেছিল ভারত। বর্তমানে ভারতের কাছে মোট ১৫টি চিনুক হেলিকপ্টার রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.