নভেম্বরে অবসর নেবেন প্রধান বিচারপতি ললিত, এবার সুপ্রিম শীর্ষে কে?

দেশের ৪৯ তম প্রধান বিচারপতি অবসর নেবেন নভেম্বর মাস্যা। তাঁর জায়গ্য দেশের ৫০ তম প্রধান বিচারপতি হিসেবে কে শপথ নেবেন সেই বিষয়ে বর্তমান প্রধান বিচারপতির কাছে সুপারিশ পাঠানোর অনুরধ করেছে আইন এবং বিচার মন্ত্রক। 

Updated By: Oct 7, 2022, 03:56 PM IST
নভেম্বরে অবসর নেবেন প্রধান বিচারপতি ললিত, এবার সুপ্রিম শীর্ষে কে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরোভারতীয় বিচার বিভাগের পরবর্তী প্রধান নিয়োগের প্রক্রিয়া শুরু করে দেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। সরকার শুক্রবার ভারতের প্রধান বিচারপতি উদয় উমেশ ললিতকে তার উত্তরসূরির নাম সুপারিশ করার জন্য চিঠি দিয়েছে। বিচারপতি ললিত মাত্র ৭৪ দিনের জন্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পদে থাকবেন। তাঁর মেয়াদ শেষ হওয়ার পরে আট নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নেবেন তিনি। আইন এবং বিচার মন্ত্রক একটি টুইটে জানিয়েছে, ‘ভারতের প্রধান বিচারপতি এবং সুপ্রিম কোর্টের বিচারকদের নিয়োগের বিষয়ে এমওপি অনুসারে, আজ মাননীয় আইন এবং বিচার মন্ত্রী ভারতের মাননীয় প্রধান বিচারপতিকে চিঠি দিয়ে তাঁর উত্তরসূরি নিয়োগের জন্য সুপারিশ পাঠানোর অনুরোধ করেছেন’।

সম্ভবত প্রথমবার মন্ত্রক এই বিষয়ে টুইট করেছে। মেমোরেন্ডাম অফ প্রসিডিওর (MoP) অনুসারে, দেশের প্রধান বিচারপতি তার উত্তরাধিকারী হিসাবে সুপ্রিম কোর্টের সবথেকে বরিষ্ঠ বিচারককে নাম পাঠান। 

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির পরে সবথেকে বরিষ্ঠ বিচারপতি হলেন বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়। প্রতিষ্ঠিত নিয়ম অনুসারে, বিচারপতি চন্দ্রচূর দেশের ৫০ তম প্রধান বিচারপতি হবেন এবং নয় নভেম্বর এই পদে শপথ নেবেন।

তিনি দুই বছর থাকবেন এই পদে। ২০২৪ সালের ১০ নভেম্বর তিনি এই পদ থেকে অবসর নেবেন। সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৫ বছর বয়সে অবসর গ্রহণ করেন এবং হাইকোর্টের বিচারপতিরা ৬২ বছর বয়সে অবসর গ্রহণ করেন।

আরও পড়ুন: Bihar: থাবায় সাত জনের রক্ত, ভুতুড়ে মানুষখেকোকে মারতে পৌঁছলেন এক্সপার্ট শিকারি!

এমওপি অনুসারে আইনমন্ত্রী, একটি ‘উপযুক্ত সময়ে’ পরবর্তী প্রধান বিচারপতি নিয়োগের জন্য ভারতের বিদায়ী প্রধান বিচারপতির সুপারিশ চাইবেন। এই প্রক্রিয়ায়, CJI-এর সুপারিশ পাওয়ার পরে, আইনমন্ত্রী সেই সুপারিশ প্রধানমন্ত্রীর কাছে পাঠিয়ে দেন। তিনি নতুন নিয়োগের বিষয়ে রাষ্ট্রপতিকে পরামর্শ দেন। এই প্রক্রিয়াটি সাধারণত বর্তমান প্রধান বিচারপতির অবসর নেওয়ার এক মাস আগে করা হয়। বর্তমান প্রধান বিচারপতি ললিত আট নভেম্বর অবসরে নেবেন।

সুপারিশ প্রক্রিয়ার পরে, নতুন প্রধান বিচারপতি মনোনীত হলে, কনভেনশন অনুসারে, বিদায়ী প্রধান বিচারপতির নেতৃত্বে কলেজিয়ামও ফ্রিজ হয়ে যায়। এর মানে হল যে বিচারপতি চন্দ্রচূড় প্রধান বিচারপতি হিসাবে দায়িত্ব গ্রহণ না করা পর্যন্ত, সুপ্রিম কোর্টের বিচারক হিসাবে নিয়োগের জন্য ৩০ সেপ্টেম্বর প্রধান বিচারপতি ললিত যে চারটি নাম প্রস্তাব করেছিলেন তা স্থগিত রাখা হতে পারে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.