আপাতত বাড়ছে না কয়লার দাম

কয়লার দাম আপাতত বাড়াচ্ছে না কোল ইন্ডিয়া। তবে সরাসরি দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখার কথা ঘোষণা হয়নি। আমদানি করা কয়লার নতুন করে মূল্য নির্ধারণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে।

Updated By: Feb 1, 2012, 05:02 PM IST

কয়লার দাম আপাতত বাড়াচ্ছে না কোল ইন্ডিয়া। তবে সরাসরি দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখার কথা ঘোষণা হয়নি। আমদানি করা কয়লার নতুন করে মূল্য নির্ধারণের সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। এর থেকেই কিছুটা হলেও পরিস্কার, কয়লার দাম আপাতত বাড়বে না। মার্চের পর পরিস্থিতির মূল্যায়ন করে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। মঙ্গলবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়াল।
দেশে কয়লার দাম নির্ধারণ করার পদ্ধতি ছিল গ্রস হিট ভ্যালু। সম্প্রতি এই পদ্ধতির পরিবর্তন করে গ্রস ক্যালরিক ভ্যালু অনুযায়ী কয়লার দাম নির্ধারণের সিদ্ধান্ত নেয় কোল ইন্ডিয়া। আন্তর্জাতিক এই পদ্ধতিতে কয়লার দাম নির্ধারণ হলে, আপত্তি তোলেন কয়লার উপভোক্তারা। এর জেরে কয়লার দাম অনেকটাই বেড়ে যাওয়ার আশঙ্কা করেন তাঁরা। আপত্তির কথা তাঁরা জানান কোল ইন্ডিয়া কর্তৃপক্ষকে। এ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও দ্বারস্থ হন তাঁরা। কয়লার দাম কমানোর বিষয়ে কেন্দ্রের সঙ্গেও কথা বলেন মুখ্যমন্ত্রী। দফায় দফায় বৈঠকের পর মঙ্গলবার কয়লার দামবৃদ্ধি আপাতত স্থগিত রাখার সিদ্ধান্ত নিল কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ।

তবে কয়লার দাম কী সত্যিই বাড়ছে না? এ নিয়ে এখন প্রশ্ন বিভিন্ন মহলে। কারণ, মান অনুযায়ী কয়লার শ্রেণি ৭ থেকে বাড়িয়ে ১৭ করেছে কোল ইন্ডিয়া। বহাল থাকছে কয়লার মূল্য নির্ধারণের পদ্ধতিও। কিন্তু কোল ইন্ডিয়ার চেয়ারম্যান নির্মলচন্দ্র ঝা জানিয়ে দিয়েছেন, মূল্য নির্ধারণের এই নয়া ফর্মুলায় কোল ইন্ডিয়ার একটি পয়সা আয়ও বাড়বে না। এর থেকেই ধারণা করা হচ্ছে, কয়লার দাম আপাতত না বাড়ানোর সিদ্ধান্তই নিতে চলেছে কোল ইন্ডিয়া কর্তৃপক্ষ।
অন্যদিকে আশার আলো দেখাচ্ছে কেন্দ্রীয় কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সওয়ালের বক্তব্যও। সিদ্ধান্ত পরিবর্তনের কথা ঘোষণা করে তিনি জানিয়েছেন, মার্চে পরিস্থিতির মূল্যায়ন করে সিদ্ধান্ত নেওয়া হবে। তাই কয়লার মূল্যবৃদ্ধি আপাতত না হলেও অদূর ভবিষ্যতে কিন্তু দাম বাড়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

.