সংসদের ফার্স্ট বেঞ্চে জায়গা পেলেন কংগ্রেসের মাত্র ২ জন

এবার থেকে সংসদের প্রথম সারিতে বসতে পারবেন কংগ্রেসের মাত্র ২ জন নেতা। বাকিদের আসন ভাগ করে নিতে হবে বাম ও আম আদমি পার্টির মতো লোকসভার ছোট দলগুলির সঙ্গে।

Updated By: Aug 6, 2014, 10:58 AM IST
সংসদের ফার্স্ট বেঞ্চে জায়গা পেলেন কংগ্রেসের মাত্র ২ জন

নিউ দিল্লি: এবার থেকে সংসদের প্রথম সারিতে বসতে পারবেন কংগ্রেসের মাত্র ২ জন নেতা। বাকিদের আসন ভাগ করে নিতে হবে বাম ও আম আদমি পার্টির মতো লোকসভার ছোট দলগুলির সঙ্গে।

শোড়ষ লোকসভায় অঙ্কের হিসেবে ও আলোচনার মাধ্যমে আসন বন্টন শেষ করেছেন স্পিকার সুমিত্রা মহাজন। প্রথম সারিতে জায়গা পেয়েছেন কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধী ও লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খারগে। প্রসঙ্গত, অন্তত ৪টি আসনের জন্য আবেদন জানিয়েছিল কংগ্রেস। কিন্তু, সংখ্যার বিচারে মাত্র দুটি আসনেরই যোগ্যতা অর্জন করতে পেরেছে তারা।

মাত্র ৪ জন সাংসদ নিয়েও অভিজ্ঞতা ও সাম্মানিক কারণে প্রথম সারিতে জায়গা করে নিয়েছেন সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদব। প্রথম সারিতে জায়গা পেয়েছেন প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবেগৌড়াও। ৩৩০টি আসন নিয়ে নির্বাচনে জেতা বিজেপি জোট পেয়েছেন ১২টি প্রথম সারির আসন। এঁদের মধ্যে রয়েছেন নরেন্দ্র মোদী, বর্ষীয়ান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবানী ও শীর্ষস্থানীয় মন্ত্রীরা।

আসন বন্টনের সময় সমস্যায় পড়েন সুমিত্রা মহাজন। মাত্র ৪৪টি আসন নিয়ে লোকসভায় সংসদে আসা কংগ্রেসের পিছনের সারিতে বসতে আপত্তি জানায় অন্তত পাঁচটি দল। এদের মধ্যে রয়েছে এআইডিএমকে, তৃণমূল কংগ্রেস, বিজু জনতা দল, তেলেঙ্গানা রাষ্ট্র সমিতি ও ওয়াইএসআর কংগ্রেস। প্রসঙ্গত, এআইডিএমকের ৩৭টি ও তৃণমূল কংগ্রেসের ৩৪টি আসন রয়েছে লোকসভায়।

 

.