ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন Strain; আতঙ্কের কোনও কারণ নেই, আশ্বাস হর্ষ বর্ধনের

ব্রিটেনে খোঁজ মেলা করোনার ওই নতুন Strainটিকে নিয়ে আতঙ্কিত ইউরোপের বহু দেশ। ইতিমধ্যেই কানাডা(Canada), বেলজিয়াম সহ ইউরোপের একাধিক দেশ ব্রিটেনের উড়ান নিষিদ্ধ করেছে

Updated By: Dec 21, 2020, 04:19 PM IST
ব্রিটেনে দ্রুত ছড়াচ্ছে করোনার নতুন Strain; আতঙ্কের কোনও কারণ নেই, আশ্বাস হর্ষ বর্ধনের
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: ব্রিটেন(UK) সন্ধান মিলেছে করোনাভাইরাসের(Coronavirus) একটি নতুন Strain-র। এনিয়ে তোলপাড় গোটা ব্রিটেন। দেশের বহু জায়গায় টায়ার-৪ সতর্কতা জারি করা হয়েছে। নতুন এই Strain টির বিশেষত্ব হল এটি সংক্রমণের গতি কোভিড-১৯ এর থেকে অন্তত ৭০ গুন বেশি। এই Strainটি নিয়ে দেশবাসীকে আশ্বস্ত করলেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধন(Harsh Vardhan)।

আরও পড়ুন-শুভেন্দু আধিকারীর ইস্তফা গ্রহণ করলেন বিধানসভার স্পিকার

সোমবার হর্ষ বর্ধন বলেন, 'সরকার করোনাভাইরাসের নতুন Strainটি নিয়ে সতর্ক রয়েছে। আগে থেকে কিছু ভেবে নিয়ে আতঙ্কিত হবেন না। আতঙ্কের কোনও কারণ নেই। গত এক বছর দেখছেন সরকার সাধারণ মানুষের সুরক্ষার জন্য সবকিছুই করেছে। এবারও তা করা হবে। আপনারা যদি করোনাও Strain সম্পর্কে আমাকে জিজ্ঞাসা করেন তাহলে বলব, আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই।' 

ব্রিটেনে খোঁজ মেলা করোনার ওই নতুন Strainটিকে নিয়ে আতঙ্কিত ইউরোপের বহু দেশ। ইতিমধ্যেই কানাডা(Canada), বেলজিয়াম সহ ইউরোপের একাধিক দেশ ব্রিটেনের উড়ান নিষিদ্ধ করেছে। তালিকায় রয়েছে সৌদি আরবও। ব্রিটেনের পর ইটালিতেও(Italy) পাওয়া গিয়েছে নতুন ওই Strain।

আরও পড়ুন-'ঘরের লক্ষ্মী চুরি,' চোখে জল নিয়ে স্ত্রীকে ডিভোর্স নোটিস পাঠাচ্ছেন Soumitra 

উল্লেখ্য, সোমবার দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল(Arvind Kejriwal) টুইট করেন, 'ব্রিটেনে করোনার একটি নতুন Strain এর সন্ধান পাওয়া গিয়েছে। এটি দ্রুত ছড়িয়ে পড়ছে। কেন্দ্রের কাছে অনুরোধ এক্ষুনি ব্রিটেনের ফ্লাইট নিষিদ্ধ করা হোক।' কেজরির ওই টুইটের পরই নতুন Strain সম্পর্কে মন্তব্য করলেন হর্ষ বর্ধন(Harsh Vardhan)।

প্রসঙ্গত. করোনাভাইরাসের নতুন এই Strainটির সন্ধান মেলে গত সেপ্টেম্বর মাসে দক্ষিণ ইংল্য়ান্ডে। তার পর থেকে বর্তমানে এটি মারাত্মক আকার ধারন করেছে। বাধ্য হয়েই ব্রিটিশ সরকার বড়দিনে অনুষ্টানের ওপর বিধিনিষেধ আরোপ করতে চলেছে। তবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, নতুন Strainটি যে আরও বেশি প্রাণঘাতী ও টিকায় কাবু হবে না এমন কোনও প্রমাণ এখনও পাওয়া যায়নি।

.