'করোনার সঙ্গে যুদ্ধে দেশ কোনও অসন্তুষ্ট যোদ্ধা চায় না', সব সরকারকে কড়া 'সুপ্রিম' নির্দেশ

"চিকিৎসকদের বেতন নিয়ে এধরনের ঘটনা অনভিপ্রেত। কোনওরকম লোক দেখানো কৃত্রিম পদক্ষেপ নয়, দ্রুত এর সমাধান করা হোক।"

Updated By: Jun 12, 2020, 03:50 PM IST
'করোনার সঙ্গে যুদ্ধে দেশ কোনও অসন্তুষ্ট যোদ্ধা চায় না', সব সরকারকে কড়া 'সুপ্রিম' নির্দেশ

নিজস্ব প্রতিবেদন : করোনার সঙ্গে যুদ্ধে যাঁরা দেশকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছেন, লড়াইয়ের ময়দানে দিনরাত এক করে যুদ্ধ করে চলেছেন, তাঁরা হলেন দেশের চিকিৎসক, নার্স স্বাস্থ্যকর্মী, পুলিস সবাই। কিন্তু সেই করোনা যোদ্ধা চিকিৎসকরাই নাকি বেতন পাচ্ছেন না। শীর্ষ আদালতের সামনে এসেছে এমনই রিপোর্ট। আর তাতেই উদ্বেগ প্রকাশ করেছে সুপ্রিম কোর্ট। আদালতের স্পষ্ট নির্দেশ, "করোনার সঙ্গে যুদ্ধে দেশ কোনও অসন্তুষ্ট যোদ্ধা চায় না।"

চিকিৎসকদের সুযোগ, সুবিধা, অসুবিধা সব দিকে আরও বেশি করে নজর দেওয়ার জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। তাঁদের কী প্রয়োজন, না প্রয়োজন, সেই বিষয়ে যথাযথ পদক্ষেপ করার জন্য কেন্দ্রকে বলেছে আদালত। প্রসঙ্গত, আরুষি জৈন নামে একজন শীর্ষ আদালতের কাছে আবেদন করেন যে, ৭ থেকে ১৪ দিন টানা ডিউটি করার পর তাঁদেরকে রুম শেয়ার করে থাকতে হচ্ছে। তাঁদের জন্য হোটেল বা গেস্ট হাউজে কোনও আলাদা আলাদা রুমের ব্যবস্থা নেই। একইসঙ্গে হায়দরবাদ ও দিল্লিতে বহু চিকিৎসক বেতন পাচ্ছে না বলেও সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে। দিল্লিতে চিকিৎসকেরা ৩ মাসের উপরেও বেতন পাননি বলে খবরে প্রকাশ।

আরুষি জৈনের করা আবেদনের শুনানির সময় উঠে আসে এই বিষয়টিও। তাতেই সুপ্রিম কোর্ট কড়া ভাষায় স্পষ্ট জানায়, "চিকিৎসকদের বেতন নিয়ে এধরনের ঘটনা অনভিপ্রেত। কোনওরকম লোক দেখানো কৃত্রিম পদক্ষেপ নয়, দ্রুত এর সমাধান করা হোক। এই বিষয়ে আগেই নজর দেওয়া উচিত ছিল। এর জন্য আদালতের প্রয়োজন নেই। সরকারের এটা দেখা উচিত। সরকার নিশ্চিত করুক তাদের প্রতিটি বিষয়। করোনার সঙ্গে যুদ্ধে দেশ কোনও অসন্তুষ্ট যোদ্ধা চায় না। অতিরিক্ত যে টাকা লাগবে, তার ব্যবস্থা করুন।"

আরও পড়ুন, লকডাউনে কর্মীদের বেতন দিতে না পারায় কোম্পানির বিরুদ্ধে এখনই কোনও ব্যবস্থা নয়

.