CPM Party Congress: সীতারাম ইয়েচুরিই সাধারণ সম্পাদক, পলিটবুরো থেকে অব্যাহতি বিমান বসুর

দলের সাধারণ সম্পাদক থাকলেন সীতারাম ইয়েচুরিই। সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে জায়গা বাংলার তিন নতুন মুখের।

Updated By: Apr 10, 2022, 05:16 PM IST
CPM Party Congress: সীতারাম ইয়েচুরিই সাধারণ সম্পাদক, পলিটবুরো থেকে অব্যাহতি বিমান বসুর

নিজস্ব প্রতিবেদন: সিপিএম পার্টি কংগ্রেস থেকে উঠে এল বিমান বসুর বিদায় নেওয়ার খবর। তিনি আর পলিটবুরোর সদস্য থাকছেন না।  

সিপিএমের পলিটবুরোর সদস্যপদ থেকে অব্যাহতি নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এখন তিনি কেন্দ্রীয় কমিটিতে আমন্ত্রিত সদস্য হিসাবে থাকলেন। দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরিই। এবারের পলিটবুরোয় পশ্চিমবঙ্গ থেকে নতুন মুখ হিসেবে উঠে এলেন রামচন্দ্র ডোম। সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ। এঁরা হলেন -- শমীক লাহিড়ী, সুমিত দে, দেবলীনা হেমব্রম। কেরলের কান্নুরে পার্টি কংগ্রেসের বৈঠকে শেষ দিনে এই তিন জনের নাম ঘোষণা করল সিপিএম।

কেন্দ্রীয় কমিটিতে ডায়মন্ড হারবারের প্রাক্তন সাংসদ তথা দক্ষিণ ২৪ পরগনার সিপিএমের জেলা সম্পাদক শমীক যে জায়গা পাবেন, তা মোটামুটি প্রত্যাশিত ছিল বলে সংশ্লিষ্ট মহলের খবর। এ ছাড়াও বাংলা থেকে কেন্দ্রীয় কমিটিতে আরও দু'জনকে নেওয়া হল। দেবলীনা বাম জমানায় মন্ত্রী ছিলেন। এ বার তাঁকে কমিটিতে নেওয়া হল। আর নদিয়ার জেলা সম্পাদক হিসাবে পরিচিত মুখ সুমিত। ওই জেলায় চার বারের জেলা সম্পাদক হিসাবে কাজ করছেন তিনি।

২২ এপ্রিল 'রেড ভলান্টিয়ার্স ডে' পালন করুন, এমনই মতামত উঠে এসেছে পার্টি কংগ্রেসে। করোনা-পর্বে রেড ভলান্টিয়ার্সরা বিপুল অবদান রেখেছিলেন। তাঁরা রীতিমতো কোভিড ওয়ারিয়র্স হিসেবে সেই সময়ে নিষ্ঠার সঙ্গে কাজ করেছেন। প্রশ্ন উঠল কেন এই রেড ভলান্টিয়ার্সদের রাজনীতির মূল স্রোতে আনা গেল না!

আরও পড়ুন: Booster Dose: আজ থেকেই ১৮ বছরের ঊর্ধ্বে বুস্টার ডোজ, কী কী নিয়ম রয়েছে?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.