Use Maiden Surname: কেন্দ্রের নতুন ফরমান! বিয়ের আগের পদবি ব্যবহার বা ডিভোর্স, লাগবে স্বামীর NOC...

Delhi High Court: বিবাহ বিচ্ছেদের পর সেই পদবি ছেঁটে ফেলতে গেলেই সমস্যার সম্মুখীন হবেন মহিলারা। কারণ পদবি সরাতে গেলেই লাগবে স্বামীর NOC। অন্তত দিব্যা মোদীর ক্ষেত্রে এমনটাই ঘটেছে। স্বামীর NOC বাধ্যতামূলক বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Updated By: Mar 2, 2024, 04:51 PM IST
Use Maiden Surname: কেন্দ্রের নতুন ফরমান! বিয়ের আগের পদবি ব্যবহার বা ডিভোর্স, লাগবে স্বামীর NOC...
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অনেক সময় বিয়ের পর স্বামীর পদবি ব্যবহার করেন স্ত্রী। কিন্তু বিবাহ বিচ্ছেদের পর সেই পদবি ছেঁটে ফেলতে গেলেই সমস্যার সম্মুখীন হবেন মহিলারা। কারণ পদবি সরাতে গেলেই লাগবে স্বামীর NOC। অন্তত দিব্যা মোদীর ক্ষেত্রে এমনটাই ঘটেছে। স্বামীর NOC বাধ্যতামূলক বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এতেই আপত্তি তুলে দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছেন ওই মহিলা।

আরও পড়ুন, Loksabha Election 2024: আপ-কংগ্রেসের জোটের চাপ, জেতা ৭ আসনের সিংহভাগেই এবার বিজেপির নতুন মুখ!

দিব্যা জানিয়েছেন বিয়ের পর তিনি নিজের নামের সঙ্গে স্বামীর পদবি জুড়ে ছিলেন। তাঁর নাম হয়েছিল দিব্যা মোদী টোঙ্গা। কিন্তু বর্তমানে তিনি বিবাহবিচ্ছেদের পথে। আদালতে সেই মামলাও চলছে। এই পরিস্থিতিতে স্বামীর পদবি আর রাখতে চান না তিনি। এই আবেদন করতে গিয়েই বিপাকে পড়েছেন তিনি। কিন্তু পদবি পরিবর্তনের জন্য আবেদন জানানোর পর তাঁর কাছে একটি সরকারি বিজ্ঞপ্তি গিয়েছে। যেখানে বলা হয়েছে, পদবি পরিবর্তনের জন্য নথি দেখাতে হবে মহিলাকে। হয় স্বামীর অনুমতিপত্র বা এনওসি লাগবে। 

করঞ্জওয়ালা অ্যান্ড কোং-এর মাধ্যমে দায়ের করা ওই মহিলার পিটিশনে বলা হয়েছে যে, এই বিজ্ঞপ্তি ‘বর্ণবৈষম্যমূলক, একপাক্ষিক এবং অযৌক্তিক’ এবং ভারতের সংবিধানের ১৪, ১৯ ও ২১ ধারার আওতায় তাঁর মৌলিক অধিকার লঙ্ঘন করা হচ্ছে। পিটিশনে আরও দাবি করা হয়েছে যে, পিটিশনারের পদবি পরিবর্তন করার অধিকার সংক্রান্ত বিজ্ঞপ্তিটি ‘একটি বাধা হয়ে দাঁড়িয়েছে’। এতে নারীদের প্রতি বিদ্বেষমূলক আচরণ, তাঁদের ব্যক্তিগত গোপনীয়তায় হস্তক্ষেপের অভিযোগও রয়েছে।

আরও পড়ুন, Bengaluru Blast: 'রাওয়া ইডলি খেয়ে বিস্ফোরণ ঘটায়, আমার সন্তানের ক্ষতি আমারও ক্ষতি', বললেন দিব্যা!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.