বোফর্স কামানকে টেক্কা দিতে আসছে ধনুশ, পরীক্ষা আগামী সপ্তাহেই

শক্তিপরীক্ষার সামনে লম্বা পাল্লার কামান ধনুশ। আগামী সপ্তাহে পোখরানে পরীক্ষা হবে এই সমরাস্ত্রের। বোফর্সের থেকেও শক্তিশালী, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ধনুশ। 

Updated By: May 20, 2018, 09:40 AM IST
বোফর্স কামানকে টেক্কা দিতে আসছে ধনুশ, পরীক্ষা আগামী সপ্তাহেই

নিজস্ব প্রতিবেদন: শক্তিপরীক্ষার সামনে লম্বা পাল্লার কামান ধনুশ। আগামী সপ্তাহে পোখরানে পরীক্ষা হবে এই সমরাস্ত্রের। বোফর্সের থেকেও শক্তিশালী, দেশীয় প্রযুক্তিতে তৈরি এই ধনুশ। 

লম্বা পাল্লার বোফর্স কামানকে টেক্কা দেবে ধনুশ। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি ধনুশের পাল্লা ৩৮ কিলোমিটার। সেখানে বোফর্সের দৌড় ২৯ কিলোমিটার। ধনুশ তৈরির দায়িত্বে ছিল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড। জব্বলপুর অস্ত্র কারখানায় তৈরি ধনুশের পরীক্ষা হবে জয়সলমেঢ়ের পোখরানের মরুভূমিতে। ভারতীয় সামরিক বাহিনীর কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ ধনুশের সাফল্য। কারণ দু বছর আগেও পরীক্ষায় ময়দানে ছিল ধনুশ। কিন্তু সে বার ব্যর্থ হয়েছিল পরীক্ষা। নলের মধ্যেই ফেটে গিয়েছিল কামানের গোলা। তাই এবার সতর্ক সেনা। ধনুশের আশি শতাংশই দেশীয় প্রযুক্তিতে তৈরি। 

সাম্বায় ফের পাকিস্তানের গোলাগুলি, শহিদ ১ বিএসএফ জওয়ান    

সুইডেনের বোফর্স কামানের আধুনিকতম সংস্করণ এই ধনুশ। বোফর্স যেখানে হাইড্রলিক সিস্টেমে চলে, সেখানে ধনুশে ইলেকট্রনিক সিস্টেম। তাছাড়া নাইট ভিশন ডিভাইস থাকায়, রাতেও ভয়ঙ্কর ধনুশ। মিনিটে পাঁচ থেকে ছটি শেল চুরমার করতে পারে শত্রুপক্ষকে। সফল হলে, আপাতত ৪০০টি ধনুশ শক্তি বাড়াবে ভারতীয় সেনার। 

.