প্যাংগং লেকের সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে চুক্তি, সংসদে জানালেন রাজনাথ

ভারতের জমি বেআইনিভাবে চিনকে দিয়েছে পাকিস্তান, বলেন রাজনাথ 

Updated By: Feb 11, 2021, 05:06 PM IST
প্যাংগং লেকের সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে চুক্তি, সংসদে জানালেন রাজনাথ
রাজনাথ সিং

নিজস্ব প্রতিবেদন : ​বৃহস্পতিবার সংসদে গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং (Rajnath Singh)। জানালেন, পূর্ব লাদাখের প্যাংগং লেকে সেনা সরানো নিয়ে চিনের সঙ্গে চুক্তির দিকে এগোচ্ছে ভারত। সীমান্তের এক ইঞ্চি জমিও কাউকে ছাড়বে না ভারত, স্পষ্ট করে তা জানিয়ে দেন রাজনাথ।
২০২০-র ৫ মে থেকে পূর্ব লাদাখের প্যাংগং লেক এলাকায় প্রকৃত নিয়ন্ত্রণরেখা (LAC) বরাবর ব্যাপক সেনা মোতায়েন করতে শুরু করে চিন। থেমে থাকে নি ভারতও। সেনা, রসদ মজুত করা শুরু হয় প্রকৃত নিয়ন্ত্রণরেনখা বরাবর। শুরু হয় বেজিংয়ের সঙ্গে সঙ্ঘাত। ক্রমে তা চরমে ওঠে। ১৫ জুন গালওয়ানে রক্তক্ষয়ী সেনা সংঘর্ষ। ১ সেনা অফিসার সহ ২০ জন সেনার মৃত্যু হয়। আপরদিকে ৪৩ জন চিনা সৈন্যের মৃত্যুর খবর পাওয়া যায়। সে অভিজ্ঞতা একেবারে টাটকা। তারপরই বাড়তে থাকে উত্তেজনা।

আরও পড়ুন : বাড়াবাড়ি হচ্ছে, চিন্তা করবেন না TMC-র চেয়ে বেশি প্রচার পাবেন, Adhir-কে Modi

যদিও এর পর থেকেই কূটনৈতিক ও সামরিক আলোচনার মাধ্যমে উত্তেজনার পারদ কিছুটা কমেছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ক্রমে সেনা প্রত্যাহার করেছে চিন। তবে এখনও সম্পূর্ণ স্থিতাবস্থা ফেরেনি। এই নিয়েই বৃহস্পতিবার রাজ্যসভায় রাজনাথ বলেন, চিনের (China) সঙ্গে লাগাতার আলোচনা হয়েছে। তার জেরেই প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ উপকূলে সেনা মোতায়েন নিয়ে একটি চুক্তিতে রাজি হয়েছে নয়াদিল্লি-বেজিং। ওই চুক্তির পর পারস্পরিক আলোচনার ভিত্তিতে সেনা কমিয়ে নেবে দুই দেশ।’’

আরও পড়ুন : শিশুকন্যা তিরার জন্য যা করলেন নরেন্দ্র মোদী, ধন্যবাদ জানাচ্ছেন বিরোধীরাও
সংসদে প্রতিরক্ষামন্ত্রীর আজ আরও বলেন, ‘‘ভারতের জমি বেআইনিভাবে চিনকে দিয়েছে পাকিস্তান। ইসলামাবাদের এই নীতির ঘোর বিরোধী দেশের সরকার। চিনও ভারতে এলএসি-তে একটা বড় অংশ নিজেদের বলে দাবি করে। এই অন্যায্য দাবিকে ভারত কখনওই সমর্থন করে না।’’অন্যদিকে লাদাখেও চিন বেআইনি উপায়ে আগ্রাসন চালানোর চেষ্টা করেছে বলে জানান প্রতিরক্ষামন্ত্রী। যদিও এর পাশাপাসি তিনি এও জানান যে, দেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ণ রাখার জন্য ভারত সব সময় সক্রিয়। রাজনাথ জানান,  চুক্তি ভেঙে প্রকৃত নিয়ন্ত্রণ বরাবর চিন লাদাখে বিরাট সংখ্যক সেনা মোতায়েন করায় ভারত নিজেদের স্বার্থরক্ষা করতেই সেনা মোতায়েন করেছিল।

.