মমতার সিদ্ধান্তকে হঠকারী বলে কটাক্ষ ডিএমক-এর

কেন্দ্রের ইউপিএ সরকার থেকে সমর্থন প্রত্যাহারের বিষয়ে তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করল ডিএমকে। ডিএমকের পক্ষ থেকে বলা হল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মত হঠকারী সিদ্ধান্ত তারা নেবে না। তবে কংগ্রেসের উপর এফডিআই ইস্যু সহ দ্রব্যমূল্যবৃদ্ধি ইস্যুতে তারা যে দারুণ ক্ষুব্ধ সেটা পরিষ্কার করে দেওয়া হয়েছে।

Updated By: Sep 19, 2012, 10:29 AM IST

কেন্দ্রের ইউপিএ সরকার থেকে সমর্থন প্রত্যাহারের বিষয়ে তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করল ডিএমকে। ডিএমকের পক্ষ থেকে বলা হল, মমতা বন্দ্যোপাধ্যায়ের মত হঠকারী সিদ্ধান্ত তারা নেবে না। তবে কংগ্রেসের উপর এফডিআই ইস্যু সহ দ্রব্যমূল্যবৃদ্ধি ইস্যুতে তারা যে দারুণ ক্ষুব্ধ সেটা পরিষ্কার করে দেওয়া হয়েছে। তৃণমূল কংগ্রসে ইউপিএ সরকার থেকে সমর্থন প্রত্যাহার করে নেওয়ার পরই জল্পনা শুরু হয় ডিএমকেও এবার কেন্দ্রে সরকার থেকে সরতে চলেছে। তবে বুধবার ডিএমকে জানাল, সব রাস্তাই খোলা রয়েছে তবে এ ব্যাপারে তারা সব দিক বিচার বিবেচনা করেই সিদ্ধান্ত নেবে। বৃহস্পতিবার ভারত বন্‌ধে ডিএমকেও সামিল হচ্ছে। 
এদিকে মমতা বন্দ্যোপাধ্যায়ের কেন্দ্রের ইউপিএ সরকার থেকে সমর্থন প্রত্যাহারের সিদ্ধান্তকে স্বাগত জানাল এনডিএ। বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদের মতে শরিক দলগুলির সঙ্গে কোনও বিষয়ে আলোচনাই করেনা মনমোহন সিংহের সরকার। এফডিআই ইস্যুতে সংসদে বিশেষ অধিবেশন ডাকারও দাবি জানিয়েছেন তিনি। সমর্থন প্রত্যাহারের জন্য মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন রাজনাথ সিং এবং জেডিইউ নেতা তথা এনডিএর আহ্বায়ক শরদ যাদবও।  
সব জল্পনার অবসান ঘটিয়ে দীর্ঘ বৈঠকের পর মঙ্গলবার রাতে কেন্দ্রের ইউপিএ সরকারের থেকে সমর্থন প্রত্যাহারের কথা ঘোষণা করেছেন তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী শুক্রবার কেন্দ্রে তৃণমূলের মন্ত্রীরা ইস্তফা দেবেন বলেও জানিয়ে দিয়েছেন তিনি। মমতা বন্দ্যোপাধ্যায়ের এই সিদ্ধান্তকে স্বাগত জানাল বিজেপি। একইসঙ্গে কংগ্রেসের ওপর চাপ বাড়াতে এফডিআই ইস্যুতে সংসদের বিশেষ অধিবেশন ডাকারও দাবি জানিয়েছে তারা।
 
সমর্থন প্রত্যাহার করলেও কংগ্রেসকে ফের তিন দফা শর্ত দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। এই নিয়ে আলোচনা হবে বলে জানিয়েছেন কংগ্রেস নেতা জনার্দন দ্বিবেদী। বিজেপি নেতা রাজনাথ সিংয়ের মতে এভাবে সরকার বাঁচানোর ব্যর্থ চেষ্টা করছে কংগ্রেস। সরকার থেকে সমর্থন প্রত্যাহারের জন্য তৃণমূল নেত্রীকে স্বাগত জানিয়েছেন এনডিএর আহ্বায়ক তথা জেডিইউ নেতা শরদ যাদবও। মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানিয়েছেন বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারও। সমর্থন প্রত্যাহার করায় মমতা বন্দ্যোপাধ্যায়কে অভিনন্দন জানানোয় অন্য সমীকরণের ইঙ্গিত দেখছে রাজনৈতিক মহল। লোকসভা নির্বাচনের আগে তৃণমূলকে পাশে পেতে বিজেপির এই উদ্যোগ কিনা, তা নিয়ে শুরু হয়েছে জল্পনা। 
 
 

Tags:
.