Electoral Bond: নির্বাচনী বন্ড 'বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি', বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্বামী!

সম্পর্কে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের স্বামী। লোকসভা ভোটে  মুখে নির্বাচনী বন্ডকে 'বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি' বলে অ্য়াখ্যা দিলেন অর্থনীতিবিদ পরাকলা প্রভাকর! সঙ্গে আবার হুঁশিয়ারি, 'এই দুর্নীতির ফল ভোগ করতে হবে মোদী সরকারকে'।

Updated By: Mar 27, 2024, 11:33 PM IST
Electoral Bond: নির্বাচনী বন্ড 'বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি', বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রীর স্বামী!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: সম্পর্কে তিনি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের স্বামী। লোকসভা ভোটে  মুখে নির্বাচনী বন্ডকে 'বিশ্বের সবচেয়ে বড় দুর্নীতি' বলে অ্য়াখ্যা দিলেন অর্থনীতিবিদ পরাকলা প্রভাকর! সঙ্গে আবার হুঁশিয়ারি, 'এই দুর্নীতির ফল ভোগ করতে হবে মোদী সরকারকে'।

আরও পড়ুন:  Arvind Kejriwal Arrest: কেজরির গ্রেফতারির প্রতিবাদে পথে ইন্ডিয়া জোট! দিল্লিতে জনসভা

ঘটনাটি ঠিক কী? মোদী জমানাতেই চালু হয়েছিল নির্বাচনী। স্টেট ব্য়াংকের মাধ্য়মে এই বন্ড কিনতেন শিল্পপতিরা। কিন্তু যাঁরা কিনতেন, তাঁদের পরিচয় গোপন রাখা হত। কেন? সরব হয়েছিল বিরোধীরা। মামলা গড়ায় সুপ্রিম কোর্টে। প্রায় ৬ মাস ধরে চলে শুনানি।

লোকসভা ভোটের মুখে নির্বাচনী বন্ডকে বাতিলের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন ৫ বিচারপতি সাংবিধানিক বেঞ্চ। শীর্ষ আদালত জানিয়েছে, 'নির্বাচন বন্ড অসাংবিধানিক'। শুধু তাই নয়, আদালতে নির্দেশে বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য় নির্বাচন কমিশনকে দিয়েছে স্টেট ব্যাংক। সেই তথ্য প্রকাশ করা হয়েছে কমিশনের ওয়েবসাইটে।

অর্থনীতিবিদ পরাকলা প্রভাকর বলেন,  'নির্বাচনী বন্ডের মাধ্যমে যে দুর্নীতি হয়েছে, তা প্রমাণিত। সকলে এটাও বুঝতে পেরেছে যে, শুধু ভারত নয়, এটা সারা পৃথিবীর সবচেয়ে বড় দুর্নীতি। বিজেপিকে ভোগাবে বলেই মনে হচ্ছে। কেন্দ্রের বর্তমান সরকার চরম শাস্তি দেবেন ভোটাররা'।

আরও পড়ুন:  Narendra Modi: 'কোন প্ল্যাটফর্ম থেকে মহিলা প্রার্থীদের ফোন'? মোদীর বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল) 

.