Gautam Adani: সপ্তাহে ক্ষতি ৩০০০ কোটি, মাথায় হাত আদানির

আদানি গ্রুপের বিরুদ্ধে আর্থিক অসদাচরণের অভিযোগ এনে হিন্ডেনবার্গ রিপোর্ট প্রকাশের পর থেকে গৌতম আদানি সমালোচনার মুখে পড়েছেন। জানুয়ারির শেষ সপ্তাহে প্রকাশিত সংক্ষিপ্ত বিক্রেতার প্রতিবেদনের ফলে তার সম্পত্তি ৬০ শতাংশেরও বেশি কমেছে।

Updated By: Mar 22, 2023, 07:23 PM IST
Gautam Adani: সপ্তাহে ক্ষতি ৩০০০ কোটি, মাথায় হাত আদানির

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আদানি গ্রুপের বস গৌতম আদানি গত বছরে ২৮ বিলিয়ন ডলার হারিয়েছেন। অর্থাৎ ২০২২ সালে প্রতি সপ্তাহে গড়ে ৩০০০ কোটি টাকা হারিয়েছেন তিনি। হিন্ডেনবার্গের রিপোর্টের কারণে তাঁর সম্পদ্র পরিমাণ শীর্ষস্থান থেকে ৬০ শতাংশেরও বেশি কমে গিয়েছে। বুধবার প্রকাশিত M3M হুরুন গ্লোবাল রিচ লিস্ট ২০২৩ অনুসারে এই তথ্য জানা গিয়েছে।

আদানি চিনা বিলিয়নেয়ার ঝং শানশানের কাছে 'দ্বিতীয় ধনী এশিয়ান' খেতাবও হারিয়েছে। ঝং একটি পানীয় কোম্পানির প্রতিষ্ঠাতা এবং একটি বায়ো-ফার্মাসি এন্টারপ্রাইজের সংখ্যাগরিষ্ঠ মালিক।

এছাড়াও, আদানিকে পেরিয়ে গিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানি, যিনি হুরুন ধনীদের তালিকা অনুসারে গত বছর ২১ বিলিয়ন ডলার হারিয়েছেন। আম্বানি এখন একমাত্র ভারতীয় যিনি শীর্ষ ১০ বিলিয়নেয়ারদের তালিকায় রয়েছেন। মোট ৮২ বিলিয়ন ডলার সম্পদের নিয়ে নবম স্থানে আছেন তিনি।

আম্বানি, এই নিয়ে টানা তৃতীয় বছর বিশ্বের সবচেয়ে ধনী এশিয়ান ব্যক্তির খেতাব ধরে রেখেছেন। আদানি এবং সিরাম ইনস্টিটিউটের সাইরাস পুনাওয়ালা ২৮ বিলিয়ন ডলার নিয়ে তার পরেই রয়েছেন।

হিন্ডেনবার্গের রিপোর্টের পরে আদানি স্টকগুলির বিপর্যয় গুজরাটের টাইকুনের ভাগ্য ২০২২ সালের সেপ্টেম্বরে ১৫০ বিলিয়ন ডলার থেকে ৫৩ বিলিয়ন ডলারে নেমে আসে এবং ফোর্বসের বিশ্বব্যাপী ধনী তালিকার শীর্ষ ৩৫ এর বাইরে ঠেলে দেয় তাঁকে। তার সংস্থার জোট আনুমানিক ১২০ বিলিয়ন ডলার হারিয়েছে।

আরও পড়ুন: UP Girl Dies by Suicide: লাগাতার শ্লীলতাহানি, হুমকি! অপমানে আত্মঘাতী ছাত্রী

বিশ্বব্যাপী চিত্র

সমীক্ষা অনুসারে, ৩১১২ বিলিয়নেয়ার রয়েছে। যা ২৬৯ জন কম কিন্তু প্রাক-কোভিড স্তরের থেকে বেশি।

যদিও, বিশ্ব ২০২২ সালে প্রতি সপ্তাহে পাঁচজন বিলিয়নেয়ারকে হারিয়েছে, যার ফলে বিশ্বব্যাপী সম্পদের প্রায় ১০ শতাংশ হ্রাস পেয়ে প্রায় ১৩.৭ ট্রিলিয়ন ডলার হয়েছে।

আরও পড়ুন: Delhi Earthquake: ফের কাঁপল রাজধানীর মাটি, মৃদু কম্পনে চিন্তিত বাসিন্দারা

অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস বড় ক্ষতির সম্মুখীন হয়েছিলেন এবং ৭০ বিলিয়ন ডলার ক্ষতির সম্মুখীন হয়েছিলেন।

ভারতের ক্ষেত্রে

চিন এবং মার্কিন যুক্তরাষ্ট্রে যথাক্রমে ১৭৮ এবং ১২৩ বিলিয়নেয়ারের তুলনায় ভারতে মাত্র ৪১ জন বিলিয়নেয়ার রয়েছে যারা বছরে এক বিলিয়ন ডলারের বেশি হারিয়েছে। ধনকুবের যারা গত বছরে ১ বিলিয়ন ডলার বা তার বেশি যোগ করেছে সেই পরিপ্রেক্ষিতে ভারত ষষ্ঠ স্থানে রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.