শিল্প নিয়ে উদ্বেগের সুর রাজ্যপালের গলায়

বেঙ্গল লিডসের সমাপ্তি অনুষ্ঠান। রাজ্যে শিল্পে বিনিয়োগ টানতে সরকারের তরফে নেওয়া উদ্যোগ। তবে সেই মঞ্চেই রাজ্য সরকারের জমিনীতি এবং রাজ্যে শিল্পের পরিকাঠামো নিয়ে উদ্বেগের সুর রাজ্যপালের গলায়।

Updated By: Jan 17, 2013, 04:09 PM IST

রাজ্য সরকারের জমিনীতি সহ রাজ্যে শিল্পের পরিবেশ, পরিকাঠামো সব কিছু নিয়েই রাজ্যপালের গলায় উদ্বেগের সুর। শিল্পবান্ধব ভাবমূর্তি তৈরি না হলে যে বড় বিনিয়োগের আশা বৃথা, বেঙ্গল লিডসের সমাপ্তি অনুষ্ঠানে সেই বার্তা দিলেন রাজ্যপাল। সচরাচর যা হয় না, হলদিয়ায় তাই-ই হল। শিল্প সম্মেলনে সমাপ্তি ভাষণ দিলেন রাজ্যপাল। রাজ্যের প্রশংসা দিয়েই ভাষণ শুরু করেন তিনি।
ভাঙড়কাণ্ডে সংঘাতের পর যুব দিবসের অনুষ্ঠান, রাজ্যপালের সঙ্গে সরকারের বাড়তে থাকা দূরত্ব কিছুটা হলেও কমিয়ে আনে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। বেঙ্গল লিডসের সমাপ্তি দিবসে তাঁর ভাষণ, এরই লক্ষণ কিনা তা নিয়ে শুরু হয়ে যায় জল্পনা। আর তখনই রাজ্যে শিল্পের পরিবেশ নিয়ে কড়া বার্তা দিলেন রাজ্যপাল।
শিল্পের জন্য সরকার জমি অধিগ্রহণ করবে না। মুখ্যমন্ত্রীর এই সিদ্ধান্তে শিল্পপতিরা মুখ ফেরাচ্ছেন বলে বিভিন্ন মহল থেকে বারবার অভিযোগ উঠেছে। জমি সমস্যার সমাধান না করতে পারলে যে রাজ্যে শিল্পায়নের সম্ভাবনা বিশ বাঁও জলে, তাও বুঝিয়ে দিলেন রাজ্যপাল।
রাজ্য সরকারের জমিনীতি, শিল্পের পরিবেশ, পরিকাঠামো নিয়ে শিল্পমহলের আশঙ্কার কথাই যেন এ দিন সরকারের কানে তুলতে চাইলেন রাজ্যপাল।

.