নজরে মধ্যবিত্ত, আসন্ন বাজেটে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে হতে পারে ৩ লক্ষ!

গত বাজেটে করছাড়ের ঊর্দ্ধসীমায় কোনও বদল করেনি সরকার। তবে বার্ষিক ২.৫-৫ লক্ষ টাকা আয়ের মানুষদের ক্ষেত্রে করের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছিল

Updated By: Jan 10, 2018, 11:13 AM IST
নজরে মধ্যবিত্ত, আসন্ন বাজেটে আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা বেড়ে হতে পারে ৩ লক্ষ!

ওয়েব ডেস্ক: আসন্ন সাধারণ বাজেটকে জনমুখী করতে চেষ্টায় খামতি রাখতে নারাজ অরুণ জেটলি। সূত্রের খবর, সেজন্য করকাঠামো বদলের কথা ভাবছে কেন্দ্র। পাশাপাশি, আয়করের ঊর্ধ্বসীমা বাড়িয়ে ৩ লক্ষ টাকা প‌র্যন্ত করার চিন্তাভাবনা শুরু করেছে মোদী সরকার।
কেন্দ্রীয় অর্থমন্ত্রক সূত্রে খবর, এবার মধ্যবিত্ত ও চাকরিজীবীদের জন্য বিশেষ করছাড়ের কথা ভাবা হচ্ছে। অর্থমন্ত্রকে জমা পড়া প্রস্তাব অনু‌যায়ী আয়কর ছাড়ের ঊর্ধ্বসীমা ২.৫ লাখ টাকা থেকে বাড়িয়ে অন্তত ৩ লক্ষ টাকা করার কথা বলা হয়েছে।
গত বাজেটে করছাড়ের ঊর্দ্ধসীমায় কোনও বদল করেনি সরকার। তবে বার্ষিক ২.৫-৫ লক্ষ টাকা আয়ের মানুষদের ক্ষেত্রে করের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছিল।
আরও পড়ুন-মদ্যপানের প্রতিবাদ, মাটিতে ফেলে ২ অন্তঃসত্ত্বার পেটে লাথি!
২০১৮-১৯ আর্থিক বছরের সাধারণ বাজেট পেশ করা হবে আগামী ১ ফেব্রুয়ারি। সেখানে ৫-১০ লক্ষ টাকা আয়ের মানুষদের জন্য আয়কর ১০ শতাংশ করা হতে পারে। পাশাপাশি ১০-২০ লক্ষ টাকা বার্ষিক আয়ের ব্যক্তিদের ক্ষেত্রে আয়কর ধা‌র্য করা হতে পারে ২০ শতাংশ। ২০ লাখের বেশি আয়ের মানুষদের ক্ষেত্রে কর হতে পারে ৩০ শতাংশ।

 

.