Gujrat: আইন বিশ্ববিদ্যালয়ে অগুনতি ধর্ষণ! গুজরাতের হাড়হিম ঘটনায় স্তম্ভিত হাইকোর্ট...

Gujrat: গুজরাট ন্যাশনাল ল ইউনিভার্সিটির প্রশাসনের প্রচেষ্টায় ঘটে যাওয়া শ্লীলতাহানি, ধর্ষণ, বৈষম্যের ঘটনা প্রকাশ করেছে ফ্যাক্ট ফাইন্ডিং টিম। আর তারপরই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিল গুজরাত হাইকোর্ট। 

Updated By: Feb 29, 2024, 04:40 PM IST
Gujrat: আইন বিশ্ববিদ্যালয়ে অগুনতি ধর্ষণ! গুজরাতের হাড়হিম ঘটনায় স্তম্ভিত হাইকোর্ট...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ছাত্রদের কণ্ঠস্বর দমন করার জন্য গুজরাট ন্যাশনাল ল ইউনিভার্সিটির প্রশাসনের প্রচেষ্টায় ঘটে যাওয়া শ্লীলতাহানি, ধর্ষণ, বৈষম্যের ঘটনা প্রকাশ করেছে ফ্যাক্ট ফাইন্ডিং টিম। আর তারপরই বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে কড়া সিদ্ধান্ত নিল গুজরাত হাইকোর্ট। প্রধান বিচারপতি সুনিতা আগরওয়াল এবং বিচারপতি অনিরুদ্ধ মায়ীর বেঞ্চ প্রতিবেদনটিকে 'সত্যিই ভীতিকর' বলে অভিহিত করেছেন এবং জিএনএলইউ প্রশাসন শিক্ষার্থীদের কণ্ঠস্বর দমনে জড়িত বলেও জানিয়েছে।

আরও পড়ুন: Rat Miner: মালা পরিয়ে পুজোর পরই বুলডোজার! ধূলিসাৎ উত্তরকাশীর উদ্ধাকারীদলের প্রধানের বাড়ি...
হাইকোর্ট জিএনএলইউ প্রশাসনের বিরুদ্ধে তদন্তেরর সিদ্ধান্ত নিয়েছে। অনুষদ সদস্যদের বিরুদ্ধেও কাজ করতে পারে এই তদন্তকারীর দল। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার, পরিচালক এবং অনুষদের পুরুষ সদস্যদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে। প্রাক্তন হাইকোর্টের বিচারক হর্ষ দেবানীর নেতৃত্বে ফ্যাক্ট-ফাইন্ডিং কমিটির টেন্ডার করা রিপোর্টে দেখানো হয়েছে যে কীভাবে ফ্যাকাল্টি সদস্যরা এবং জিএনএলইউ প্রশাসন ছাত্রদের অভিযোগ ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। 
জিএনএলইউ-এর ছাত্ররা সোশ্যাল মিডিয়ায় একজন মহিলা ছাত্রীকে ধর্ষণ এবং একজন বুদ্ধিমান ছাত্রকে হয়রানির বিষয়ে পোস্ট করলে হাইকোর্টের নির্দেশে কমিটি এই কাজটি হাতে নেয়। বিশ্ববিদ্যালয়ের আগের অভ্যন্তরীণ অভিযোগ, কমিটি ও রেজিস্ট্রার উড়িয়ে দিয়েছিলেন। তবে এ ধরনের হলফনামা করার জন্য রেজিস্ট্রার এখন হাইকোর্টের রোষের সম্মুখীন হচ্ছেন।
'কীভাবে এই বিশ্ববিদ্যালয়টি একটি জাতীয় আইন বিশ্ববিদ্যালয় হল? আর রেজিস্ট্রার আমাদের সামনে হলফনামা দাখিল করে বলছেন যে কিছুই হয়নি, মামলাটি বন্ধ করুন। আদালতে বিষয়টি ধরা পড়লে তাঁর এই কথা বলার সাহস ছিল। এই লোকেরা বাচ্চাদের রক্ষা করবেন?', প্রধান বিচারপতি মন্তব্য করেন।

আরও পড়ুন: Delhi: কোচিং শেষে অনলাইন 'বন্ধুর' সঙ্গে 'ডেট'! মেট্রো স্টেশনে অচেতন উদ্ধার কিশোরী...
কণ্ঠস্বর রোধ করা হচ্ছে, ছাত্রদের করা এই অভিযোগের ভিত্তিতে হাইকোর্ট জানিয়েছে, 'বিবৃতিতে একজন ভুক্তভোগী বলেছেন যে, একজন রাজনৈতিকভাবে প্রভাবশালী ব্যক্তি পুলিসের কাছে মামলাটি দমন করার সঙ্গে জড়িত। তৃতীয় সোশ্যাল মিডিয়া পোস্টটি জোরপূর্বক সরিয়ে দেওয়া হয়েছিল, যাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও গার্লস হোস্টেলের ওয়ার্ডেনদের হস্তক্ষেপও চোখে পড়েছে।'

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.