Gyanvapi Case: চলছে সমীক্ষা, আদালতের বাইরে নিষ্পত্তির আহ্বান হিন্দু সংগঠনের

Gyanvapi Case:  বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিসেন একটি খোলা চিঠি লিখেছেন যাতে পারস্পরিক সম্মতিতে জ্ঞানবাপীর জটিল বিরোধ নিষ্পত্তির জন্য হিন্দু ও মুসলিম পক্ষকে আলোচনার আমন্ত্রণ জানানো হয়।

Updated By: Aug 18, 2023, 10:32 AM IST
Gyanvapi Case: চলছে সমীক্ষা, আদালতের বাইরে নিষ্পত্তির আহ্বান হিন্দু সংগঠনের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কাশী বিশ্বনাথ মন্দিরের পাশে অবস্থিত জ্ঞানবাপী কমপ্লেক্সের আইনি লড়াইয়ের সামনের অংশে থাকা একটি হিন্দু সংগঠন এই মসজিদ সংক্রান্ত বিবাদের আদালতের বাইরে নিষ্পত্তির পক্ষে একটি খোলা চিঠি লিখেছে। চিঠিটি এমন সময়ে এসেছে যখন বারাণসী জেলা আদালতের নির্দেশে জ্ঞানবাপী কমপ্লেক্সের একটি বৈজ্ঞানিক সমীক্ষা চলছে।

বিশ্ব বৈদিক সনাতন সংঘের প্রধান জিতেন্দ্র সিং বিসেন একটি খোলা চিঠি লিখেছেন যাতে পারস্পরিক সম্মতিতে জ্ঞানবাপীর জটিল বিরোধ নিষ্পত্তির জন্য হিন্দু ও মুসলিম পক্ষকে আলোচনার আমন্ত্রণ জানানো হয়। বিসেন বলেছিলেন যে মামলার প্রধান মামলাকারী রাখি সিংয়ের সম্মতির পরে হিন্দু পক্ষের পক্ষ থেকে চিঠিটি জারি করা হয়েছে। তিনি আরও বলেন, যদি পারস্পরিক সম্মতির মাধ্যমে বিষয়টি সমাধান করা যায় তাহলে এর চেয়ে ভালো কিছু হতে পারে না।

আরও পড়ুন: IndiGo Flight: বিমানবন্দরের গেটের সামনেই হার্ট অ্যাটাক পাইলটের! তারপর...

বিসেন তার চিঠিতে বলেছিলেন যে কিছু অসামাজিক উপাদান তাদের ব্যক্তিগত লাভের জন্য হিন্দু ও মুসলমানদের মধ্যে এই সাংবিধানিক লড়াইয়ের সুযোগ নিতে চায় যা দেশ এবং সমাজ উভয়ের জন্য ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

এই অবস্থায় দেশ ও সমাজের নিরাপত্তার কথা মাথায় রেখে পারস্পরিক আলাপ-আলোচনার মাধ্যমে শান্তিপূর্ণভাবে এই বিরোধ নিষ্পত্তি করে দৃষ্টান্ত স্থাপন করা আমাদের সকলের কর্তব্য।

চিঠিতে আরও বলা হয়েছে, ‘পারস্পরিক আলোচনার মাধ্যমে উপরোক্ত বিষয়ে আদালতের বাইরে একটি শান্তিপূর্ণ সমাধান পাওয়া যেতে পারে। আমরা এই আলোচনায় আপনাদের সকলকে খোলা ও শুদ্ধ হৃদয়ে স্বাগত জানাই’। ইন্তেজামিয়া মসজিদ কমিটির যুগ্ম-সচিব মহম্মদ ইয়াসিন বলেন, কমিটি চিঠি পেয়েছে এবং বৈঠকে এই বিষয়ে আলোচনা করা হবে।

ইয়াসিন বলেন, ‘আমরা গণমাধ্যমের মাধ্যমে চিঠি পেয়েছি। চিঠিটি কমিটির সভায় উপস্থাপন করা হবে। কমিটির সদস্যরা যে সিদ্ধান্ত নেবেন তা বৈধ হবে’।

আরও পড়ুন: Apache Helicopter: বুকে 'নরকের আগুন' নিয়ে এবার শত্রুশিবিরে ঝাঁপিয়ে পড়বে উড়ন্ত এই ট্যাংক...

অন্যদিকে, মামলার অন্যান্য হিন্দু মামলাকারীদের আইনজীবী শঙ্কর জৈন, ট্যুইটারে একটি পোস্টে বলেছেন, ‘আমি স্পষ্টভাবে বলতে চাই যে সনাতন ধর্মী, কাশীতে ভোলেনাথের এক ইঞ্চি নিয়েও আপস করবে না, কিন্তু মুসলিমদের উচিত ক্ষমাপ্রার্থনা করা এবং তাদের অবৈধ দখল ছেড়ে দেওয়া’।

সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন যে বারাণসীর জ্ঞানবাপী মসজিদের জায়গায় ‘একটি ঐতিহাসিক ভুল’ ঘটেছে তা স্বীকার করে মুসলিম সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত এবং একটি ‘সমাধান’ প্রস্তাব করা উচিত।

এক সাক্ষাৎকারে তিনি প্রশ্ন তোলেন, ‘আমরা যদি এটাকে মসজিদ বলি, তাহলে বিবাদ হবে। এটাকে জ্ঞানবাপী বলা উচিত। এটা জ্ঞানবাপী। মসজিদের ভিতরে ত্রিশূল কি করছে?’

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.