উপরাষ্ট্রপতি পদে পুনর্নির্বাচিত হামিদ আনসারি

Last Updated: Tuesday, August 7, 2012 - 19:33

প্রত্যাশা মতোই এনডিএ প্রার্থী জশবন্ত সিংকে পরাজিত করে দ্বিতীয়বারের জন্য উপরাষ্ট্রপতি নির্বাচিত হলেন মহম্মদ হামিদ আনসারি। সাকিন উত্তরপ্রদেশের এই মুসলিম শিক্ষাবিদ পেয়েছেন ৪৯০টি ভোট। তাঁর প্রতিদ্বন্দ্বী, দার্জিলিংয়ের বিজেপি সাংসদ জশবন্ত সিং পেয়েছেন লোকসভা ও রাজ্যসভার ২৩৮ জন সাংসদের সমর্থন। আগামী ১১ অগাস্ট দ্বিতীয়বারের জন্য দেশের দু`নম্বর নাগরিক হিসেবে শপথ নেবেন সেন্ট জেভিয়ার্স কলেজ ও কলকাতা বিশ্ববিদ্যালয়ের এই প্রাক্তনী।
মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে উপরাষ্ট্রপতি নির্বাচনের ভোটদান পর্ব। সংসদের দুই কক্ষ মিলিয়ে মোট ভোটার ছিলেন ৭৮৮ জন সাংসদ। ভোট দেন ৭৩৬ জন। হামিদ আনসারিকে সমর্থন করেছিল তৃণমূল-সহ ইউপিএ-র সব শরিক দল। বর্তমান উপ-রাষ্ট্রপতিকেই ফের সমর্থনের সিদ্ধান্ত নেয় সমাজবাদী পার্টি, বহুজন সমাজ পার্টি ও বামেরা। ফলে তিনি অন্তত ৫০০ ভোট পাবেন বলে দাবি করা হয়েছিল ইউপিএ শিবিরের তরফে। সেই লক্ষ্যের খুব কাছাকাছি পৌঁছলেন আনসারি। তবে উপরাষ্ট্রপতি নির্বাচনে ৮টি ভোট বাতিল কী ভাবে ঘটল তা নিয়ে জল্পনা দানা বেঁধেছে রাজনৈতিক মহলে।

অন্যদিকে, জশবন্ত সিং হারলেও উপ-রাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের একজোট রাখতে পেরেছে এনডিএ শিবির। রাষ্ট্রপতি নির্বাচনে প্রণব মুখোপাধ্যায়কে ভোট দিলেও এবার জসবন্ত সিংকেই সমর্থন করে জেডিইউ এবং শিবসেনা। জসবন্ত সিংকে সমর্থন করছেন এআইএডিএমকে নেত্রী জয়ললিতাও। তবে, ভোটদানে বিরত থাকেন নবীন পট্টানায়েকের নেতৃত্বাধীন বিজু জনতা দলের লোকসভা ও রাজ্যসভা সাংসদরা।
এই পরিস্থিতিতে সংখ্যার হিসেবে এনডিএ প্রার্থীর তুলনায় অনেকটাই এগিয়ে ছিলেন ইউপিএ প্রার্থী হামিদ আনসারি। শেষ পর্যন্ত সেই পূর্বাভাসকেই বাস্তবে পরিণত করে সর্বপল্লী রাধাকৃষ্ণনের পর ভারতের দ্বিতীয় পুনর্নির্বাচিত উপরাষ্ট্রপতি হলেন হামিদ আনসারি।



First Published: Tuesday, August 7, 2012 - 21:22


comments powered by Disqus