নয়াদিল্লির পথে হেঁটেই মুম্বই সন্ত্রাস নিয়ে হাফিজকে নিশানা হিলারির

Last Updated: Monday, May 7, 2012 - 21:24

মুম্বই সন্ত্রাসে হাফিজ সইদের ভূমিকা নিয়ে কার্যত নয়াদিল্লির সুরেই সুর মেলালেন হিলারি রডহ্যাম ক্লিনটন। আজ কলকাতায় মার্কিন বিদেশ সচিব বলেন, শুধু পরিকল্পনাই নয়, সম্ভবত হামলার সঙ্গেও সরাসরি যুক্ত ছিল হাফিজ সইদ। আমেরিকা যে জামাত-উদ-দাওয়ার মাথার দাম ঘোষণা করেছে, সে কথাও জানিয়ে দেন তিনি। সেইসঙ্গেই হিলারি ক্লিনটন বলেন, আল কায়দার বর্তমান প্রধান জাওয়াহিরি সম্ভবত পাকিস্তানেই লুকিয়ে আছেন।  
মুম্বই সন্ত্রাসে হাফিজ সৈয়দের ভূমিকা নিয়ে বরাবরই সরব নয়াদিল্লি। এবার পাকিস্তানের উপর এই ইস্যুতে চাপ বাড়িয়ে মার্কিন বিদেশসচিবও বলেন, শুধু মুম্বই সন্ত্রাসের পরিকল্পনাই নয়, সম্ভবত হামলাতেও সরাসরি যুক্ত ছিল হাফিজ সৈয়দ। লা মার্টিনিয়র স্কুলে একটি অনুষ্ঠানে সোমবার ছাত্রছাত্রীদের পাশাপাশি, বুদ্ধিজীবীদের একাংশের সঙ্গে কথা বলেন হিলারি ক্লিন্টন। তখনই সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মার্কিন বিদেশসচিব বলেন, লস্কর-এ-তৈবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদের মাথার দাম নির্ধারণ করেছে আমেরিকা।

গত মাসের ২৯ তারিখ পাকিস্তানে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ক্যামেরন মুন্টার বলেছিলেন, হাফিজ সইদের মাথার দাম ঘোষণা করেনি ওবামা প্রশাসন। এই প্রসঙ্গে সোমবার মার্কিন বিদেশ সচিব বলেন, কোনও ভাবে মার্কিন রাষ্ট্রদূতের বক্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছিল। বরং জামাত-উদ-দাওয়ার প্রধান হাফিজ সৈয়দ যে শুধু ব্লু প্রিন্ট নয়, সরাসরি হামলার সঙ্গেও সম্ভবত যুক্ত ছিলেন, সে কথাও বলেন মার্কিন বিদেশ সচিব।
হিলারি ক্লিন্টন মনে করেন, আল কায়দার বর্তমান প্রধান আয়মান আল জওয়াহিরি সম্ভবত পাকিস্তানেই লুকিয়ে রয়েছেন। তাঁকে খুঁজে বের করে, তাঁর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে পাকিস্তান সরকারের উপর চাপ দেওয়া হবে বলে জানান মার্কিন বিদেশ সচিব।
স্কুলের ছাত্রছাত্রীদের সঙ্গে আলোচনাচক্রে হিলারি ক্লিনটন বলেন, হোয়াইট হাউসের কাছে ভারত এবং আমেরিকার দ্বিপাক্ষিক সম্পর্ক খুবই গুরুত্বপূর্ণ। তাঁর মতে ইরানের থেকে তেল আমদানি বন্ধ করে, দিল্লি এই সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে সাহায্য করেছে।



First Published: Monday, May 7, 2012 - 21:24


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja