সমাজের মঙ্গলের জন্যই হিন্দুদের এক হতে হবে, শিকাগোর সভায় আহ্বান ভাগবতের

শিকাগোতে এবার আয়োজন করা হয়েছিল দ্বিতীয় বিশ্ব হিন্দু কংগ্রেসের

Updated By: Sep 8, 2018, 01:46 PM IST
সমাজের মঙ্গলের জন্যই হিন্দুদের এক হতে হবে, শিকাগোর সভায় আহ্বান ভাগবতের

নিজস্ব প্রতিবদন: দুনিয়াজুড়ে হিন্দুদের এক হওয়ার ডাক দিলেন আরএসএস প্রধান মোহন ভাগবত। শিকাগোয় বিশ্ব হিন্দু কংগ্রেস বক্তব্য রাখতে গিয়ে ওই ডাক দেন সংঘপ্রধান।

আরএসএস প্রধান বলেন, হিন্দু সমাজের পক্ষে একতাবদ্ধ হওয়া বেশ শক্ত। কারণ এই সমাজ বিভিন্নভাবে বিভক্ত। এই কথাটা বিরোধীরা ভালোভাবেই জানে। এরফলেই কয়েক হাজার বছর ধরে হিন্দুদের ভুগতে হয়েছে। হিন্দুরা যদি তাদের মূল আদর্শের কথা মাথায় রাখতো তাহলে তাদের ওই দশা হত না।

আরও পড়ুন-মাঝেরহাট সেতু বিপর্যয়ের জের, রাজ্যে নিষিদ্ধ ২০ চাকার লরি

শিকাগোতে এবার আয়োজন করা হয়েছিল দ্বিতীয় বিশ্ব হিন্দু কংগ্রেসের। সংঘ প্রধানের বক্তব্য, এই ধরনের সম্মলনের আয়োজন করে বসে থাকলেই হবে না। এর জন্য মাঠে নামতে হবে। সবাইকে এক হয়ে একটি সমাজ গড়ে তুলতে হবে। হিন্দু সমাজ তখনই উন্নতি করবে যখন তারা একতাবদ্ধ হবে। কোনও একটি সংগঠন কাজ করলেই এই লক্ষে পৌঁছানো যাবে না। মানব সমাজের ভালোর জন্য গোটা সমাজকেই একতাবদ্ধ হওয়ার প্রয়োজন রয়েছে।

আরও পড়ুন-প্রেমিকের সঙ্গে পালিয়ে গিয়েছিল স্ত্রী, মেয়ের জন্য ফিরিয়ে আনার পরই চরম পরিণতি স্বামীর  

সংঘের আদর্শ ছড়িয়ে দেওয়ার ক্ষেত্রে বিভিন্ন ধরনের বাধার কথা বলেন ভাগবত। তবে তিনি বলেন, বহু মানুষ রয়েছন যারা আরএসএসের বিরোধিতা করবে। এদের ক্ষতি করা আমাদের লক্ষ্য নয়। তবে এদের দ্বারা কোনও ক্ষতিও হতে দেওয়া যাবে না বলে মন্তব্য করেন ভাগবত।

.