এনসিসি প্রশিক্ষণ কী, জানা নেই কংগ্রেস সভাপতির

দলীয় প্রচারে বর্তমানে কর্ণাটকে রয়েছেন রাহুল। শনিবার সকালে মহীশূরের মহারানি আর্ট কলেজ ফর উইমেন-এ হাজির হন তিনি। উদ্দেশ্য ছাত্রীদের সঙ্গে একটি প্রশ্নোত্তর পর্বে যোগ দেওয়া।

Updated By: Mar 24, 2018, 01:26 PM IST
এনসিসি প্রশিক্ষণ কী, জানা নেই কংগ্রেস সভাপতির

নিজস্ব প্রতিবেদন : পিএনবি ঘুষকাণ্ড থেকে জিএসটি, সব নিয়েই একের পর এক প্রশ্নের সাবলিল ভাবে উত্তর দিচ্ছিলেন তিনি। হঠাত্ই 'সিলেবাসের বাইর'-র প্রশ্ন চলে আসায় কিছুটা সমস্যায় পড়ে যান কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। যদিও, পরে অকপটে স্বীকার করেন সেই প্রশ্নের উত্তর তাঁর কাছে নেই।

আরও পড়ুন- ক্যামব্রিজ অ্যানালিটিকাকে নোটিস কেন্দ্রের, ৩১ মার্চের মধ্যে রিপোর্ট তলব

দলীয় প্রচারে বর্তমানে কর্ণাটকে রয়েছেন রাহুল। শনিবার সকালে মহীশূরের মহারানি আর্ট কলেজ ফর উইমেন-এ হাজির হন তিনি। উদ্দেশ্য ছাত্রীদের সঙ্গে একটি প্রশ্নোত্তর পর্বে যোগ দেওয়া। শুরুতেই বর্তমান কেন্দ্রীয় সরকারের ভূমিকা নিয়ে উত্তর দিতে হয় তাঁকে। নিজের বক্তব্যে সেই সময় উঠে আসে একের পর এক ইস্যু। ২০১৬-র নোটবন্দি থেকে জিএসটি।

রাহুল বলেন, গত ৫ বছরে ভারত অর্থনৈতিক ভাবে কিছুটা অগ্রগতি করলেও, পর্যাপ্ত কর্মসংস্থানের রাস্তা তৈরি করতে পারেনি। এটা ভাল দিক নয়। অন্যদিকে, নোটবন্দি ও জিএসটি নিয়ে আরও একবার মোদী সরকারের সমালোচনায় মুখর হন তিনি।

আরও পড়ুন- এবার মোদী সরকারের বিরুদ্ধে অনাস্থা আনছে কংগ্রেস

পিএনবি কাণ্ড নিয়েও এদিন সরব হন কংগ্রেস সভাপতি। তিনি বলেন, নিরব মোদী ২২ হাজার কোটি টাকার দুর্নীতি করে বসে আছেন। অথচ, এই টাকা যদিও সাধারণ মানুষের জন্য সরকার খরচ করত তাহলে অর্থনীতিতে অনেকটাই উন্নতি হত।

 

এই প্রশ্নগুলির মাঝেই এক ছাত্রী তাঁকে প্রশ্ন করে বসেন, ''কারও যদি এনসিসি-র 'সি' সার্টিফিকেট থাকে, তাহলে সে চাকরির ক্ষেত্রে কী ধরনের সুযোগ সুবিধা পেতে পারে?'' প্রশ্ন শুনে কিছুটা অপ্রস্তুত হয়ে পড়েন। যদিও, মুহূর্তের মধ্যেই পরিস্থিতি সামলে নেন তিনি। বলেন, ''এটা তো আমার বিষয় নয়। আমি ঠিক এব্যাপারে জানি না। এমনকী এনসিসি প্রশিক্ষণ নিয়েও আমার কোনও ধারণা নেই।''

.