কংগ্রেস চাইলেই করতারপুর সাহিব ভারতে থাকত, দাবি প্রধানমন্ত্রীর

প্রধানমন্ত্রী এই সাফল্যের কৃতিত্ব দিয়েছেন সাধারণ মানুষকে। তাঁর কথায়, ''আপনার সেই সময় বিজেপিকে ভোট না দিতেন, তাহলে এটা সম্ভব হত না।''

Updated By: Dec 4, 2018, 04:27 PM IST
কংগ্রেস চাইলেই করতারপুর সাহিব ভারতে থাকত, দাবি প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: এবার করতারপুর সাহিব নিয়ে কংগ্রেসের সমালোচনায় সরব হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শিখদের ওই ধর্মস্থান পাকিস্তানের সীমানায় চলে যাওয়ার জন্য তিনি দায় চাপালেন কংগ্রেসের ঘাড়ে। মোদীর অভিযোগ, "দেশভাগের সময় কংগ্রেস নেতারা যদি একটু সংবেদনশীল হয়ে গুরুত্ব দিয়ে বিষয়টি ভাবতেন, তাহলে আমাদের করতারপুর সাহিব আলাদা হয়ে যেত না।"

প্রসঙ্গত, করতারপুর সাহিব গুরুনানকের স্মৃতিবিজড়িত। তাই শিখদের কাছে এর গুরুত্ব অপরিসীম। সেই আবেগকে কার্যত এদিন উসকে দিলেন প্রধানমন্ত্রী। আগামী শুক্রবার রাজস্থানে বিধানসভা নির্বাচন। তার আগে মঙ্গলবার ওই রাজ্যের হনুমানগড়ে নির্বাচনী প্রচারে অংশ নিতে গিয়েছিলেন মোদী। সেখানেই তিনি করতারপুর সাহিব ইস্যুতে কংগ্রেসকে আক্রমণ করলেন তিনি।

আরও পড়ুন: দিল্লি থেকে রিমোটে তেলেঙ্গানার সরকার চালাচ্ছেন মোদী, অভিযোগ রাহুলের

সম্প্রতি শিলান্যাস হয়েছে করতারপুর করিডর। এতদিন ভারতীয় সীমান্ত থেকেই করতারপুর সাহিব দেখে সন্তুষ্ট হতে হত দর্শনার্থীদের। কিন্তু এখন থেকে ভিসা ছাড়াই সেখানে পৌঁছে যেতে পারবেন শিখ ধর্মাবলম্বীরা। গুরুনানকের ৫৫০ তম জন্মদিবসের আগেই এই করিডরের শিলান্যাস হয়েছে। খুব শীঘ্রই তা চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

আর এই করিডর উদ্বোধন নিয়ে নিজের কোনও কৃতিত্ব নেই বলেই এদিন দাবি করেছেন প্রধানমন্ত্রী। তিনি এই সাফল্যের কৃতিত্ব দিয়েছেন সাধারণ মানুষকে। তাঁর কথায়, ''আপনার সেই সময় বিজেপিকে ভোট না দিতেন, তাহলে এটা সম্ভব হত না।''

মোদীর দাবি, ''৭০ বছর ধরে এমন লোকেরা ক্ষমতায় ছিল যারা এই বিষয়টিকে গুরুত্বই দেয়নি। গুরুর পরম্পরার আশীর্বাদ যে এই পবিত্র কাজ করার ও করতারপুর করিডর তৈরির সিদ্ধান্ত নিতে পেরেছিলাম।''

সভায় উপস্থিত জনতার উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, ''আপনারা এমন একজনকে প্রধানমন্ত্রী বানিয়েছেন, যে আপনাদের জন্য বাঁচে, যে জেগে উঠলে আপনাদের জন্যই জেগে ওঠে, যে শুধু আপনাদের জন্যই বেঁচে থাকেন, যার মাথা নিচু হলে শুধু আপনাদের জন্যই মাথা নিচু করে।''

আরও পড়ুন: 'মিস্টার ইন্ডিয়া'র মতো এবার অদৃশ্য হয়েই সীমান্তে লড়বে সেনা

কংগ্রেসকে নিশানা করে মোদীর দাবি, পাঁচবছর আগে সংবাদপত্রে শুধু চুরি, দুর্নীতি-সহ একাধিক বিষয়ে খবর মিলত। কিন্তু এই কয়েক বছরে দেশকে লুঠ করার কাজ বন্ধ করে দেওয়া হয়েছে বলে তিনি দাবি করেছেন।

বর্তমানে দেশের কৃষকদের দুরাবস্থার জন্য তিনি কংগ্রেসের ঘাড়েই দোষ চাপিয়েছেন। তাঁর মতে, কৃষকের পরিবারের ছেলে সর্দার বল্লভভাই প্যাটেল দেশের প্রথম প্রধানমন্ত্রী হলে দেশের কৃষকদের এত দুর্দশা হত না।

 

এর জন্য মোদী এদিন ফের তোপ দেগেছেন নেহরু-গান্ধী পরিবারের উদ্দেশ্যে। তাঁর বক্তব্য, নামদার (রাহুল গান্ধী) ও তাঁর পরিবারের আগের চার প্রজন্মের কৃষি সম্বন্ধে কোনও ধারণাই ছিল না। তাই তাঁরা এমন নীতি নিয়েছিলেন যে দেশের কৃষকরা বরবাদ হয়ে গিয়েছেন।

আরও পড়ুন: কংগ্রেস এখন 'গান্ধী-নেহরু প্রাইভেট ফার্ম' হয়ে গিয়েছে, অভিযোগ অমিত শাহের

অন্যদিকে এদিনের সভা থেকে নৌদিবস উপলক্ষ্যে নৌসেনাকে শুভেচ্ছা জানিয়েছেন। নৌসেনা কীভাবে এগিয়ে চলেছে, সেই ব্যাখ্যাও এদিন শোনা গিয়েছে মোদীর মুখে।

.