বায়ুসেনার পাইলটকে 'পণবন্দি'র চেষ্টা করলে ভুল করবে পাকিস্তান, কড়া বার্তা ভারতের

ওই পাইলট ফেরত না দিলে পাকিস্তানের সঙ্গে কোনওরকম আলোচনা নয় বলেও স্পষ্ট করে দিয়েছে ভারত।

Updated By: Feb 28, 2019, 03:56 PM IST
বায়ুসেনার পাইলটকে 'পণবন্দি'র চেষ্টা করলে ভুল করবে পাকিস্তান, কড়া বার্তা ভারতের

নিজস্ব প্রতিবেদন: বায়ুসেনার উইং কমান্ডার, যাঁকে পাকিস্তান নিজেদের হেফাজতে আটকে রেখেছে, তাঁকে ছাড়ার বিষয়ে কড়া বার্তার দিল ভারত সরকার। এখনও সরকারি তরফে এ নিয়ে কিছু জানানো হয়নি। তবে একটি সূত্রকে উদ্ধৃত করে তেমনটাই জানিয়েছে সংবাদসংস্থা এএনআই।

আরও পড়ুন: পাক হেফাজতে থাকা বায়ুসেনা পাইলটকে কীভাবে ফেরত পাবে ভারত? কী বলছে জেনেভা কনভেনশন?

ওই সূত্রের দাবি, ভারত সরকার মনে করছে, বায়ুসেনার ওই উইং কমান্ডারকে পণবন্দি করতে চাইছে পাকিস্তান। কান্দাহার-কাণ্ডের মতো ওই পাইলটকে আটকে রেখে ভারতের উপর চাপ সৃষ্টি করার পরিকল্পনা নিয়েছে ইমরান খানের দেশ।

কিন্তু পাকিস্তানের কোনও চাপের কাছে নতিস্বীকার করা হবে না ভারতের তরফে স্পষ্ট করা দেওয়া হয়েছে বলে খবর। ওই পাইলট ফেরত না দিলে পাকিস্তানের সঙ্গে কোনওরকম আলোচনা নয় বলেও স্পষ্ট করে দিয়েছে ভারত।

আরও পড়ুন: সেনাবাহিনীর পাশে থেকে ঐক্যবদ্ধ হয়ে লড়াই জেতার বার্তা মোদীর

ওই সূত্রের দাবি, ভারতের বক্তব্য যে ওই উইং কমান্ডারকে পণবন্দি করে পাকিস্তান চাপ সৃষ্টি করতে চাইলে, এটা তারা ভুল করবে। তার ফল মারাত্মক হবে। পাশাপাশি ওই উইং কমান্ডারের সঙ্গে মানবিক ব্যবহার করার কথাও বলেছে ভারতের তরফে।

প্রসঙ্গত, গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজক পরিস্থিতি তৈরি হয়েছে। সেই ঘটনায় শহিদ ৪০ জন সিআরপিএফ জওয়ানের জন্য বদলার আগুনে ফুঁসতে থাকে আসমুদ্র-হিমাচল।

আরও পড়ুন: পাকিস্তানের বিরুদ্ধে নয়া কৌশল নির্ধারণে তিনবাহিনীর প্রধানের সঙ্গে জরুরি বৈঠকে প্রতিরক্ষামন্ত্রী

পুলওয়ামা হামলার দায় নিয়েছিল জইশ-ই-মহম্মদ। ঘটনার ১২ দিন পর জবাব দেয় ভারত। ভারতীয় বায়ুসেনার ১২টি মিরাজ-২০০০ যুদ্ধবিমান ঢুকে পড়ে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে। গুঁড়িয়ে দেওয়া হয় জইশের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটি।

আর তার পর থেকেই পাকিস্তানের হামলার চেষ্টার গতি বাড়তে শুরু করেছে। বুধবার পাকিস্তানের তিনটি এফ-১৬ যুদ্ধবিমান ঢুকে পড়ে ভারতের আকাশে। সেগুলিকে তাড়িয়ে দেয় ৬টি মিগ-২১।

আরও পড়ুন: ভারতের আক্রমণে ভেঙে পড়া পাকিস্তানের F-16 যুদ্ধবিমানের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে এল

এদিকে পাকিস্তানের যুদ্ধবিমানকে তাড়াতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয় ভারতের একটি মিগ-২১। সেই বিমানের পাইলটকে ধরে রেখেছে পাকিস্তান। তাকে দেশে ফেরানোর প্রক্রিয়ায় পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত।

.