ভারতের আক্রমণে ভেঙে পড়া পাকিস্তানের F-16 যুদ্ধবিমানের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে এল

সংবাদসংস্থা এএনআই বৃহস্পতিবার ট্যুইট করে ওই ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে আনে।

Updated By: Feb 28, 2019, 12:15 PM IST
ভারতের আক্রমণে ভেঙে পড়া পাকিস্তানের F-16 যুদ্ধবিমানের ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে এল
ছবি সৌজন্যে এএনআই

নিজস্ব প্রতিবেদন: পাকিস্তানের যুদ্ধবিমান F-16 এর ধ্বংসাবশেষ এবার প্রকাশ্যে এল। সংবাদসংস্থা এএনআই বৃহস্পতিবার ট্যুইট করে ওই ধ্বংসাবশেষের ছবি প্রকাশ্যে আনে।

আরও পড়ুন: নৌসেনা ও উপকূলরক্ষী বাহিনীকে চূড়ান্ত সতর্ক থাকতে নির্দেশ কেন্দ্রের

গত ১৪ ফেব্রুয়ারি দক্ষিণ কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ কনভয়ে জঙ্গি হামলার পর থেকে ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে উত্তেজক পরিস্থিতি তৈরি হয়েছে। সেই ঘটনায় শহিদ ৪০ জন সিআরপিএফ জওয়ানের জন্য বদলার আগুনে ফুঁসতে থাকে আসমুদ্র-হিমাচল।

পুলওয়ামা হামলার দায় নিয়েছিল জইশ-ই-মহম্মদ। ঘটনার ১২ দিন পর জবাব দেয় ভারত। ভারতীয় বায়ুসেনার ১২টি মিরাজ-২০০০ যুদ্ধবিমান ঢুকে পড়ে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে। গুঁড়িয়ে দেওয়া হয় জইশের সবচেয়ে বড় জঙ্গিঘাঁটি।

আরও পড়ুন: নিয়ন্ত্রণরেখার ওপার থেকে হামলার চেষ্টা পাকিস্তানের, যোগ্য জবাব ভারতের

আর তার পর থেকেই পাকিস্তানের হামলার চেষ্টার গতি বাড়তে শুরু করেছে। বুধবার পাকিস্তানের তিনটি এফ-১৬ যুদ্ধবিমান ঢুকে পড়ে ভারতের আকাশে। সেগুলিকে তাড়িয়ে দেয় ৬টি মিগ-২১।

এই প্রক্রিয়ায় পাকিস্তানের একটি যুদ্ধবিমান ভেঙে পড়ে। বুধবার বিদেশমন্ত্রকের তরফ থেকে সেই দাবি করা হয়েছিল। বৃহস্পতিবার দেখা গেল ভারতের দাবি সঠিক।

আরও পড়ুন: পাকিস্তানের একটি F-16কে উড়িয়ে দিল ভারতের Su-30

সংবাদসংস্থার তরফে প্রকাশিত ওই ছবিতে দেখা যাচ্ছে পাকিস্তানের সেনাবাহিনীর একাধিক আধিকারিক রয়েছেন। সংবাদসংস্থার দাবি, ওই আধিকারিকদের মধ্যে রয়েছেন পাকিস্তানের ৭, নর্দান লাইট ইনফ্যান্ট্রির কমান্ডিং অফিসারও।

এদিকে পাকিস্তানের যুদ্ধবিমানকে তাড়াতে গিয়ে ক্ষতিগ্রস্ত হয় ভারতের একটি মিগ-২১। সেই বিমানের পাইলটকে ধরে রেখেছে পাকিস্তান। তাকে দেশে ফেরানোর সবরকম প্রচেষ্টা শুরু করেছে ভারত।