World's Highest Road: লাদাখে এভারেস্ট বেসক্যাম্পের চেয়েও বেশি উচ্চতায় সড়ক তৈরি করল ভারত

এই এলাকায় শীতে তাপমাত্রা -৪০ ডিগ্রিতে নেমে আসে।

Updated By: Aug 4, 2021, 07:55 PM IST
World's Highest Road: লাদাখে  এভারেস্ট বেসক্যাম্পের চেয়েও বেশি উচ্চতায় সড়ক তৈরি করল ভারত

নিজস্ব প্রতিবেদন: পৃথিবীর সব চেয়ে উঁচু সড়কপথ। তৈরি হল পূর্ব লাদাখে। ভারত সরকার আজ, বুধবারই এই খবর জানিয়েছে। 

Border Roads Organisation পূর্ব লাদাখে তৈরি করল বিশ্বের উচ্চতম এই সড়ক। ১৯৩০০ ফুট উচ্চতায় নির্মিত হয়েছে সড়কপথটি। মাউন্ট এভারেস্টের (Mount Everest) বেস ক্যাম্পের চেয়েও বেশি উচ্চতায় নির্মিত হয়েছে এটি। নেপালে অবস্থিত দক্ষিণ বেসক্যাম্পের উচ্চতা ১৭,৫৯৮ ফুট। অন্যদিকে, তিব্বতে অবস্থিত উত্তর বেসক্যাম্পের উচ্চতা ১৬,৯০০ ফুট।

আরও পড়ুন: সংসদের অবমাননার অভিযোগ, রাজ্যসভায় সাসপেন্ডেড TMC-র ৬ সাংসদ

বাণিজ্যিক ক্ষেত্রের বড় উড়ানগুলি (commercial aircraft) সাধারণত ৩০,০০০ ফুট উচ্চতায় ওড়ে। দেখা যাচ্ছে, নতুন এই সড়কপথ সেই উচ্চতার অর্ধেকই অতিক্রম করে ফেলছে! 

এর ফলে ভারত বলিভিয়ার রেকর্ডও ভেঙে দিল। বলিভিয়ায় সর্বোচ্চ সড়কটি ১৮,৯৫৩ ফুট উচ্চতায়। Umlingla Pass-য়ে তৈরি হওয়া ভারতীয় এই সড়ক উচ্চতার সেই রেকর্ড ভেঙে দিল। 

পূর্ব লাদাখে (eastern Ladakh) তৈরি এই পথ লাদাখের সমাজ-অর্থনীতিতে বড় রকমের বদল আনবে বলে মনে করা হচ্ছে। লাদাখের পর্যটনেও নতুন যুগ আনবে এই সড়ক। এই এলাকায় শীতে তাপমাত্রা -৪০ ডিগ্রিতে নেমে আসে। স্বাভাবিক পরিবেশের তুলনায় এখানে অক্সিজেনের মাত্রাও প্রায় ৫০ শতাংশ কমে আসে। সব দিক থেকেই এই পথ নির্মাণ ও তার রক্ষণাবেক্ষণ ভারতের কাছে বড় চ্যালেঞ্জ। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Delhi Rape: সোশ্যাল মিডিয়ায় নির্যাতিতার বাবা-মা-র ছবি পোস্ট! বিতর্কে Rahul Gandhi

.