ডোকা লা ইস্যুতে থমকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার কাজ

Updated By: Aug 13, 2017, 12:48 PM IST
ডোকা লা ইস্যুতে থমকে মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার কাজ

ওয়েব ডেস্ক : ডোকা লা সমস্যা এবার আটকে দিল মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার কাজ। ২০১৫ সালে ভয়াবহ নেপাল ভূমিকম্পের পর মাউন্ট এভারেস্টের উচ্চতায় কোনও ভাবে পরিবর্তন ঘটে থাকতে পারে বলে মনে করা হয়েছিল। তারপরই সিদ্ধান্ত নেওয়া হয় নতুন করে সেই তা আবার মাপা হবে। যদিও, সার্ভ অফ ইন্ডিয়া(SoI)-এর পক্ষ থেকে জানানো হয়েছে নেপাল সরকার তাদের এই আহ্বানে সাড়া দিতে অনেকটাই দেরি করে ফেলেছে।

সম্প্রতি, ভারত-ভুটান-চিন সীমান্তে থাকা ডোকা লা ভূখণ্ড নিয়ে ভারত ও চিনের মধ্যে টানাপোড়েন শুরু হয়েছে। দুই দেশই এলাকাটি নিজেদের বলে দাবি করে কার্যত রণংদেহী মনোভাব নিয়ে চলছে। এই পরিস্থিতিতে, মাউন্ট এভারেস্টের উচ্চতা মাপার কাজ আরও অনিশ্চিত হয়ে পড়ল।

আরও পড়ুন- 'ডোক লায় ভারত প্রাপ্তবয়স্ক, চিন কিশোর,' মত মার্কিন প্রতিরক্ষা বিশেষজ্ঞের

১৯৫৫ সালে SoI-এর দেওয়া তথ্য অনুসারে বিশ্বের সর্বচ্চ শৃঙ্গ মাউন্ট এভারেস্টের উচ্চতা ৮ হাজার ৮৪৮ মিটার। ২০১৫ সালের ২৫ এপ্রিল ভয়াবহ ভূমিকম্প হয় নেপালে। মৃত্যু হয় কমপক্ষে ৮ হাজার মানুষের। নেপাল কার্যত ধ্বংসের চেহারা নয়। কেঁপে ওঠে মাউন্ট এভারেস্ট সহ একাধিক শৃঙ্গ।  

এই ঘটনার পরই SoI ভারতের বিদেশ মন্ত্রক মারফত নেপাল সরকারকে লিখিত ভাবে জানায় এভারেস্টের উচ্চতা নতুন করে মাপা দরকার।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই নেপাল ও ভরতের মধ্যে সম্পর্কে কিছুটা হলেও ভাটার টান এসেছে। রাজনৈতিক মহলের ধারণা, আর তাকে কাজে লাগিয়েই সীমান্তে বর্তমান পরিস্থিতি তৈরি করেছে চিন।

.