Rajnath Singh | China: প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে চিনকে কড়া বার্তা ভারতের

সীমান্তে শান্তি ও শান্তির প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং বলেছেন 'বর্তমান চুক্তি লঙ্ঘন দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ ভিত্তিকে ধ্বংস করেছে'।

Updated By: Apr 27, 2023, 11:38 PM IST
Rajnath Singh | China: প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকে চিনকে কড়া বার্তা ভারতের

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গালওয়ানের ঘটনার পর থেকে দুই দেশের প্রতিরক্ষা মন্ত্রীদের প্রথম বৈঠকে চিনকে কড়া বার্তা দিয়েছে ভারত। সীমান্তে শান্তি ও শান্তির প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে নয়াদিল্লি বলেছে ‘বর্তমান চুক্তির লঙ্ঘন দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ ভিত্তিকে ধ্বংস করেছে’।

এসসিও (সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশন) সভার ফাঁকে কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে চিনা জেনারেল লি শাংফু-এর সাক্ষাতের পরে প্রকাশিত একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘প্রতিরক্ষামন্ত্রী স্পষ্টভাবে জানিয়েছিলেন যে ভারত ও চিনের মধ্যে সম্পর্কের উন্নয়নের ভিত্তি রয়েছে সীমান্তে শান্তি ও শান্তির প্রসারে।‘

বিবৃতিতে আরও বলা হয়েছে যে, ‘তিনি যোগ করেছেন যে এলএসি-তে সমস্ত সমস্যা বর্তমান দ্বিপাক্ষিক চুক্তি এবং প্রতিশ্রুতি অনুসারে সমাধান করা দরকার। তিনি পুনর্ব্যক্ত করেছেন যে বর্তমান চুক্তির লঙ্ঘন দ্বিপাক্ষিক সম্পর্কের সম্পূর্ণ ভিত্তিকে ধ্বংস করেছে এবং সীমান্তে বিচ্ছিন্নতা যৌক্তিকভাবে ডি-এস্কেলেশনের পরে করা হবে’।

আরও পড়ুন: Madhya Pradesh: ২ বছর ধরে বিয়ের প্রস্তাব, নাকচ করেছিলেন মহিলা! রেগে রাস্তাতেই খুন করলেন ব্যক্তি

ভারত ও চিনের সামরিক কমান্ডারদের মধ্যে ১৮ দফা আলোচনার ফলে হট স্প্রিংস, গালওয়ান এবং প্যাংগং হ্রদের উত্তর তীর সহ লাদাখের কিছু এলাকায় সামরিক সংঘাত বন্ধ হয়ে গিয়েছে। কিন্তু কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ ডেমচোক এবং ডেপসাং-এর পরিস্থিতি সমাধানে সামান্য অগ্রগতি হয়েছে, যেখানে চিনারা ভারতীয় ভূখণ্ডের বিশাল অংশ দখল করে আছে।

এই সপ্তাহের শুরুর দিকে বৈঠকের পর, উভয় পক্ষই ‘দ্রুত’, ‘প্রাসঙ্গিক সমস্যা’ মীমাংসার এবং সীমান্ত এলাকায় শান্তি রক্ষায় সম্মত হয়েছে।

আরও পড়ুন: Bharat Gaurav Train: এক ট্রেনেই চার রাজ্যের তীর্থযাত্রা! কলকাতা থেকে কাশী, প্রয়াগরাজ হয়ে পুরী! খরচ কত?

লাদাখে বারবার চিন সীমানা লঙ্ঘনের পরে ভারতীয় সৈন্যদের মুখোমুখি হয়েছে। এর মধ্যে সবথেকে খারাপ ঘটনাটি ঘটেছিল গালওয়ানে। যেখানে ২০ জন ভারতীয় সৈন্য ২০২০ সালে অ্যাকশনে মারা গিয়েছিল।

তারপর থেকে, লাদাখ এবং অরুণাচল প্রদেশের বিভিন্ন জায়গায় চিন, ভারতীয় ভূখণ্ড বিচ্ছিন্ন করে দেওয়ার এবং রাস্তা ও বিমান ঘাঁটির পরিকাঠামো তৈরি করার খবর পাওয়া গেছে।

.