‘ধর্মীয় সহিষ্ণুতার প্রতি দায়বদ্ধ ভারত’, সংখ্যালঘুদের নিগ্রহ সম্পর্কে মার্কিন রিপোর্ট উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

, রবীশ কুমার রবিবার বলেন, ভারত তার ধর্মনিরপেক্ষ চরিত্রের জন্য গর্বিত। দেশ তার ধর্মনিরপেক্ষ আদর্শের প্রতি দায়বদ্ধ

Updated By: Jun 23, 2019, 12:59 PM IST
‘ধর্মীয় সহিষ্ণুতার প্রতি দায়বদ্ধ ভারত’, সংখ্যালঘুদের নিগ্রহ সম্পর্কে মার্কিন রিপোর্ট উড়িয়ে দিল বিদেশ মন্ত্রক

নিজস্ব প্রতিবেদন: ভারতে সংখ্যালঘুদের ওপরে হামলা চালাচ্ছে উগ্র হিন্দুত্ববাদীরা। মার্কিন স্বরাষ্ট্র দফতরের সাইটে দেওয়া ‘আন্তর্জাতিক ধর্মীয় স্বাধীনতা ২০১৮’ রিপোর্টের মূল কথা ছিল এমনটাই। মার্কিন যুক্তরাষ্ট্রের সেই রিপোর্টের তীব্র প্রতিবাদ জানাল ভারত।

আরও পড়ুন-কাটমানি ফেরতের দাবিতে তৃণমূল নেতাকে ঘিরে বিক্ষোভ ইলামবাজারে

শনিবার বিজেপির পক্ষ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের ওই রিপোর্টের প্রতিবাদ করা হয়। এবার প্রতিবাদ এল খোদ বিদেশ মন্ত্রক থেকে। মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার রবিবার বলেন, বিদেশি কোনও সংস্থার এদেশের মানুষদের সম্পর্কে এই ধরনের ধারনার ভিত্তি নেই।

উল্লেখ্য, মার্কিন স্বরাষ্ট্র দফতরের ওই রিপোর্টে বলা হয়েছে, গোরক্ষকদের উপযুক্ত শাস্তি দিতে ব্যর্থ ভারত। প্রায়শই খুন, হিংসার মতো ঘটনা ঘটিয়েছে এইসব গোরক্ষকরা। অধিকাংশ ক্ষেত্রেই প্রশাসন এদের রুখতে পারেনি।

শনিবার এনিয়ে বিজেপির পক্ষ থেকে প্রতিবাদ জানানো হয়। দলের মিডিয়া মুখপাত্র ও সাংসদ অনিল বালুনি এনিয়ে এক বিবৃতিতে বলেন, এই রিপোর্টের মূল বিষয় হল ভারতে মূসলিমদের বিরুদ্ধে ষড়যন্ত্র চলছে। এই ধরনের কথা সম্পূর্ণ মিথ্যে। বরং নিগ্রহের প্রতিটি ঘটনা এলাকার গোলমালের ফল। এর সঙ্গে জড়িত কিছু সমাজবিরোধী লোকজন। বাস্তব পরিস্থিতির সঙ্গে মার্কিন রিপোর্টের কোনও সম্পর্ক নেই। সরকার সবকা সাথ, সবকা বিকাশ মন্ত্রে বিশ্বাসী।

আরও পড়ুন-রবিবার ভোর থেকে গুলির লড়াই সোপিয়ানে! পুলিসের গুলিতে খতম ৪ জঙ্গি

অন্যদিকে, রবীশ কুমার রবিবার বলেন, ভারত তার ধর্মনিরপেক্ষ চরিত্রের জন্য গর্বিত। দেশ তার ধর্মনিরপেক্ষ আদর্শের প্রতি দায়বদ্ধ। দেশের প্রতিটি মানুষকে মৌলিক অধিকার নিশ্চিত করেছে আমাদের গণতন্ত্র। এর মধ্যে রয়েছন দেশের সংখ্যালঘুরাও। মানুষের ধর্মীয় স্বাধীনতা নিশ্চিত করেছে আমাদের গণতন্ত্র।

.