I.N.D.I.A Opposition: ভোপালে প্রথম জনসভা, ভোটমুখি মধ্যপ্রদেশেই শুরু বিরোধী ঐক্য ইন্ডিয়া জোটের প্রচার

বুধবার দেশের রাজধানীতে এনসিপি প্রধান শারদ পাওয়ারের বাসভবনে ১২টি সদস্য দলের অংশগ্রহণে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। এই বছরের শেষের দিকে রাজস্থান, ছত্তিশগড়, এমপি এবং তেলেঙ্গানা সহ রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। পার্লামেন্টের বিশেষ অধিবেশনের পর পরবর্তী ইন্ডিয়া জোটের বৈঠক অনুষ্ঠিত হবে।

Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: Sep 14, 2023, 01:06 PM IST
I.N.D.I.A Opposition: ভোপালে প্রথম জনসভা, ভোটমুখি মধ্যপ্রদেশেই শুরু বিরোধী ঐক্য ইন্ডিয়া জোটের প্রচার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার অনুষ্ঠিত ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির বৈঠকের পরে, ডিএমকে এমপি টিআর বালু বলেছেন যে দুই ডজনেরও বেশি বিরোধী দল নিয়ে গঠিত জোট অক্টোবরের প্রথম সপ্তাহে ভোট হতে চলা মধ্যপ্রদেশের ভোপালে তাদের প্রথম যৌথ জনসভা করার সিদ্ধান্ত নিয়েছে। ডিএমকে এমপি আরও উল্লেখ করেছেন যে সাংবিধানিক দলগুলি শীঘ্রই আসন ভাগাভাগি নিয়ে আলোচনা শুরু করবে এবং এই বছরের শেষের দিকে যে রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা রয়েছে সেগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে।

বালু বলেন, ‘আমরা বিভিন্ন রাজ্যে আসন ভাগাভাগির ব্যবস্থা এবং আলোচনায় যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। যে রাজ্যগুলিতে অবিলম্বে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে সেগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে। অক্টোবরের প্রথম সপ্তাহে ভোপালে প্রথম জনসভা অনুষ্ঠিত হবে’।

আরও পড়ুন: Anantnag Encounter: অনন্তনাগে শহিদ কর্নেল, মেজর ও ডিএসপি, ভেজা চোখে ইস্পাত-কঠিন মনোবল পরিবারের!

বুধবার দেশের রাজধানীতে এনসিপি প্রধান শারদ পাওয়ারের বাসভবনে ১২টি সদস্য দলের অংশগ্রহণে ইন্ডিয়া জোটের সমন্বয় কমিটির প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ‘সমন্বয় কমিটির প্রথম বৈঠকটি আজ শরদ পাওয়ারের বাসভবনে অনুষ্ঠিত হয়েছিল এবং এতে ১২ সদস্যের দল অংশ নিয়েছিল। ভারতীয় জনতা পার্টির প্রতিহিংসার রাজনীতি থেকে উদ্ভূত এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের তলবের কারণে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের অভিষেক ব্যানার্জি সভায় উপস্থিত হতে পারেননি’।

এতে আরও বলা হয়েছে, ‘সমন্বয় কমিটি আসন ভাগাভাগি নির্ধারণের জন্য প্রক্রিয়া শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সদস্য দলগুলি আলোচনা করে দ্রুত সিদ্ধান্ত নেবে’। আরও বলা হয়েছে, ‘সমন্বয় কমিটি মিডিয়ার সাব-গ্রুপকে সেই অ্যাঙ্করদের নাম নির্ধারণ করার জন্য অনুমোদন দিয়েছে যাদের শোতে ইন্ডিয়া জোটের কোনও দলই তাদের প্রতিনিধি পাঠাবে না।

আরও পড়ুন: Nipah Virus: রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ৫; সন্দেহের তালিকায় ৭৭, লকডাউনের পথে কেরালা!

এই বছরের শেষের দিকে রাজস্থান, ছত্তিশগড়, এমপি এবং তেলেঙ্গানা সহ রাজ্যগুলিতে বিধানসভা নির্বাচন হওয়ার কথা। পার্লামেন্টের বিশেষ অধিবেশনের পর পরবর্তী ইন্ডিয়া জোটের বৈঠক অনুষ্ঠিত হবে।

তাছাড়া বৈঠকে সনাতন ধর্ম নিয়ে বিতর্ক নিয়েও আলোচনা হয়। স্টালিনের চিঠি নিয়ে আলোচনা হয় এবং সিদ্ধান্ত নেওয়া হয়ে যে সমস্ত দল একই লাইন নেবে।

বিরোধীদের ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (INDIA) ১ সেপ্টেম্বর মুম্বইতে তাদের তৃতীয় বৈঠকে ১৪ সদস্যের সমন্বয় কমিটির নাম ঘোষণা করেছে।

১৩ সদস্যের নাম ঘোষণা করা হয়েছে; তবে একজনের নাম এখনো প্রকাশ করা হয়নি। যদিও বিরোধী এই জোট এখনও আহ্বায়ক নির্বাচন করতে পারেনি।

১৪ সদস্যের কমিটিতে রয়েছেন কেসি ভেনুগোপাল (কংগ্রেস), শরদ পাওয়ার (এনসিপি), টিআর বালু (ডিএমকে), হেমন্ত সোরেন (জেএমএম), সঞ্জয় রাউত (এসএস), তেজস্বী যাদব (আরজেডি), অভিষেক ব্যানার্জি (টিএমসি), রাঘব চাড্ডা (এএপি), জাভেদ আলি খান (এসপি), লাল্লন সিং (জেডি ইউ), ডি রাজা (সিপিআই), ওমর আবদুল্লাহ (এনসি), মেহবুবা মুফতি (পিডিপি) এবং একজন নেতা সিপিআই(এম) থেকে। তারা পরে দেবেন নাম।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.