Anantnag Encounter: অনন্তনাগে শহিদ কর্নেল, মেজর ও ডিএসপি, ভেজা চোখে ইস্পাত-কঠিন মনোবল পরিবারের!

Jammu Kashmir Encounter: জম্মু ও কাশ্মীরে শহীদ অফিসারদের বাড়িতে শোকের ছায়া। অনন্তনাগে তিন সেনা-পুলিস অফিসার শহিদ হয়েছেন। সেনাবাহিনীর মেজর এবং কর্নেল শহীদ হয়েছেন এবং জম্মু ও কাশ্মীর পুলিসের একজন ডিএসপিও সন্ত্রাসবাদী এনকাউন্টারে শহিদ হয়েছেন। দেশের জন্য সর্বস্ব উৎসর্গ করা এই অমর সন্তানদের পরিবারকে নিয়ে দেশ গর্বিত।

Edited By: অনুষ্টুপ রায় বর্মণ | Updated By: Sep 14, 2023, 01:07 PM IST
Anantnag Encounter: অনন্তনাগে শহিদ কর্নেল, মেজর ও ডিএসপি, ভেজা চোখে ইস্পাত-কঠিন মনোবল পরিবারের!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় সন্ত্রাবাদীদের অতর্কিত হামলায় দেশের তিন অফিসার শহীদ হয়েছেন। গভীর রাতে জম্মু ও কাশ্মীর পুলিসের শহিদ ডিএসপি হুমায়ুন ভাটের মৃতদেহের পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন করা হয়। আজ বৃহস্পতিবার দুই সেনাকর্তার শেষকৃত্য সম্পন্ন হবে। শহিদ অফিসারদের পরিবার তাদের প্রিয়জন হারিয়ে শোকাহত। ভেজা চোখেও ওই সেনা কর্তাদের নিয়ে গর্বিত পরিবার।

মেজর আশীষ ধনোকের পরিবার গর্বিত

জম্মু ও কাশ্মীরে সন্ত্রাসবাদীদের সঙ্গে এনকাউন্টারে শহিদ হয়েছেন পানিপথ জেলার বিনঝৌল গ্রামের মেজর আশিস ধনোক। এই বছরই মেজর আশিস সেনা পদক লাভ করেন। তিন বোনের একমাত্র ভাইয়ের শহিদ হওয়ার খবরে পরিবার ও গ্রামে শোকের ছায়া নেমে এসেছে। তার বাবা এনএফএল থেকে অবসর নিয়ে ৭ নম্বর সেক্টরে একটি ভাড়া বাড়িতে থাকেন। তার পুরো পরিবার পানিপথের ৭ নম্বর সেক্টরে থাকে। মেজর আশিসকে দুই বছর আগে মিরাট থেকে জম্মুতে বদলি করা হয়েছিল। মেজর আশীষ ছয় মাস আগে তার স্ত্রীর ভাইয়ের বিয়েতে ছুটি নিয়ে বাড়িতে এসেছিলেন।

কর্নেল মনপ্রীত সিংয়ের পরিবার

শহীদ কর্নেল মনপ্রীত সিং পঞ্চকুলার ২৬ নম্বর সেক্টরের বাসিন্দা ছিলেন। কর্নেল মনপ্রীতের স্ত্রী জগমিত গ্রেওয়াল হরিয়ানার একটি সরকারি স্কুলের শিক্ষিকা। তার দুই সন্তান রয়েছে। এক ছেলের বয়স ৬ বছর আর মেয়ের বয়স দুই বছর। কর্নেল মনপ্রীত সিং-এর মৃতদেহ বৃহস্পতিবার দাহ করা হবে। অনন্তনাগের অপারেশনের নেতৃত্ব দিচ্ছিলেন কর্নেল মনপ্রীত সিং। কর্নেল মনপ্রীত সিং রাষ্ট্রীয় রাইফেলস-এর এই ইউনিটের কমান্ডিং অফিসার ছিলেন।

আরও পড়ুন: Nipah Virus: রাজ্যে নিপা ভাইরাসে আক্রান্ত ৫; সন্দেহের তালিকায় ৭৭, লকডাউনের পথে কেরালা!

ডিএসপি হুমায়ুন ভাটের মেয়ের বয়স দুই মাস, বাবা পুলিসের চাকরি থেকে অবসর নিয়েছেন

ডিএসপি হুমায়ুন ভাটের একটি দুই মাস বয়সী কন্যা সন্তান রয়েছে। অতিরিক্ত রক্তক্ষরণের কারণে বাঁচানো যায়নি জম্মু-কাশ্মীর পুলিসের অবসরপ্রাপ্ত আইজি গুলাম হাসান ভাটের ছেলে হুমায়ুন ভাটকে। জম্মু ও কাশ্মীর পুলিস জানিয়েছে যে ডিএসপি হুমায়ুন ভাটের বাবা গুলাম হাসান ভাটও পুলিসকর্মী ছিলেন। তিনি আইজি পদ থেকে অবসর নিয়েছিলেন।

আজ গোটা দেশ এই তিন অমর শহীদ ও তাদের পরিবারকে নিয়ে গর্বিত।

পুলিস জানিয়েছে, ’কর্নেল মনপ্রীত সিং, মেজর আশিস ধনচোক এবং ডিএসপি হুমায়ুন ভাটের বীরত্বের প্রতি গভীর শ্রদ্ধা, যারা এই অপারেশন চলাকালীন সামনে থেকে নেতৃত্ব দিয়ে তাদের জীবন দিয়েছেন। আমাদের বাহিনী অটল সংকল্প নিয়ে উজাইর খান সহ দুই এলইটি সন্ত্রাসবাদীকে ঘিরে ফেলে’।

আরও পড়ুন: Parliament: কেন সংসদে বিশেষ অধিবেশন? অবশেষে জানাল কেন্দ্র

 

জম্মু-কাশ্মিরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আব্দুল্লা ট্যুইট করে এই ঘটনায় শক প্রকাশ করেছেন। তিনি লিখেছেন, ‘জম্মু ও কাশ্মীর থেকে ভয়ঙ্কর খবর। একজন সেনা কর্নেল, একজন মেজর এবং একজন J&K পুলিসের ডিএসপি আজ দক্ষিণ কাশ্মীরের কোকেরনাগ এলাকায় একটি এনকাউন্টারে চূড়ান্ত আত্মত্যাগ করেছেন। ডিএসপি হুমায়ন ভাট, মেজর আশিস ধোনাক এবং কর্নেল মনপ্রীত সিং সন্ত্রাসবাদীদের সঙ্গে সংঘর্ষে প্রাণ দিয়েছেন। তাদের আত্মা শান্তিতে থাকুক এবং তাদের প্রিয়জনরা এই কঠিন সময়ে শক্তি পান’।

 

বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ট্যুইটে লিখেছেন, ‘অনন্তনাগ, জম্মু ও কাশ্মীর এনকাউন্টারে আমাদের সাহসী বীরদের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমার হৃদয় তাদের পরিবার এবং প্রিয়জনের জন্য ব্যাথিত। আমাদের সাহসীদের আত্মা শান্তিতে থাকুক। আমাদের জাতিকে রক্ষা করার জন্য তাদের উৎসর্গ কখনই ভোলা যাবে না’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.