আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালিবানের সঙ্গে বৈঠকে বসছে ভারত

আফগানিস্তান নিয়ে ওই বৈঠকে ভারত, ইরান, কাজাকাস্তান, কিরগিজিস্তান, উজবেকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র ও তালিবানদের আমন্ত্রণ করেছে রাশিয়া

Updated By: Nov 9, 2018, 11:18 AM IST
আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালিবানের সঙ্গে বৈঠকে বসছে ভারত

নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে তালিবানের সঙ্গে বৈঠকে বসছে ভারত। ওই বৈঠকের আয়োজন করেছে রাশিয়া। তবে এই বৈঠককে সরকারি বলতে রাজি নয় ভারত। রাশিয়া ওই বৈঠকে আমন্ত্রণ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, পাকিস্তান, চিন, ইরান, কাজাখাস্তান, তুর্কমেনিস্তান, তাজিকিস্তানকে।

আরও পড়ুন-মারধরের পর মৃত ভেবে অটোচালককে রাস্তায় ফেলে পালাল দুষ্কৃতীরা!

বেসরকারি বললেও এই প্রথম তালিবানের সঙ্গে কোনও বৈঠকে বসছে ভারত। ভারতের পক্ষে ওই বৈঠকে থাকবেন আফগানিস্তানে ভারতের প্রাক্তন রাষ্ট্রদুত অমর সিনহা ও পাকিস্তানে ভারতের প্রাক্তন হাইকমিশনার টি সি এ রাঘবন।

গতমাসে রাশিয়ার প্রসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভারত সফর করার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। তার পরেই ভারত ওই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেয় বলে সূত্রের খবর।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবিশ কুমার সংবাদমাধ্যমে জানিয়েছেন, আফগানিস্তান নিয়ে আগামী ৯ নভেম্বর মস্কোয় রাশিয়া একটি বৈঠকের আয়োজন করেছে। আফগানিস্থান শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে যে কোনও উদ্দোগকে সমর্থন করে ভারত। গত সেপ্টেম্বর মাসে আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানির ভারত সফরের সময়েই প্রধানমন্ত্রী তাঁকে জানিয়ে দেন, আফগান সরকার নিয়ন্ত্রিত যেকোনও শান্তি উদ্দোগের পাশে রয়েছে ভারত।

আরও পড়ুন-তৃণমূল কর্মীর হাতে খুন যুব তৃণমূল নেতার বাবা

রাশিয়ার সংবাদসংস্থা স্পুটনিকের খবর অনুযায়ী, আফগানিস্তান নিয়ে ওই বৈঠকে ভারত, ইরান, কাজাকাস্তান, কিরগিজিস্তান, উজবেকিস্তান, মার্কিন যুক্তরাষ্ট্র ও তালিবানদের আমন্ত্রণ করেছে রাশিয়া। একে বলা হচ্ছে মস্কো ফরম্যাট। এর আগেও এই ধরেনর একটি বৈঠকের আয়োজন করে রাশিয়া। কিন্তু সেই বৈঠকে ছিল না তালিবান। ফলে এই প্রথম তালিবার কোনও আন্তর্জাতিক বৈঠকে অংশ নিচ্ছে।

.