মোদীর উত্থানের সঙ্গে নাৎসি উত্থানের তুলনা টানলেন জয়রাম রমেশ

Last Updated: Wednesday, November 6, 2013 - 22:32

নরেন্দ্র মোদীর উত্থানের সঙ্গে নাৎসি জার্মানির তুলনা করলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। মোদীকে সরাসরি হিটলারের সঙ্গে তুলনা করলেন না। কিন্তু একনায়ক বলতেও ছাড়লেন না। তাঁর দাবি, মোদীর উত্থান ভোটের ময়দানে কংগ্রেসের কিছুই করতে পারবে না।
২০০২ সালে গুজরাটের গণহত্যার অভিযোগে বরাবরই মোদীকে কাঠগড়ায় তুলেছে বিজেপি বিরোধী দলগুলি। তাঁর হিন্দুত্বের রাজনীতির সঙ্গে ফ্যাসিস্ত প্রবণতার তুলনাও করেন  অনেকে। এবারে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে সেই নাতসি তুলনা টেনেই বিঁধলেন কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী জয়রাম রমেশ। সংবাদসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাতকারে মোদীর উত্থানের সঙ্গে উনিশশো তিরিশের দশকে জার্মানিতে নাত্‍সিদের ক্ষমতায় আসার তুলনা করেন তিনি।
 
তবে কি বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থীকে হিটলারে সঙ্গে তুলনা করছেন কংগ্রেসের কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী? সে প্রসঙ্গ কিন্তু এড়িয়ে যান জয়রাম রমেশ। বরং কটাক্ষ করে বলেন, একনায়কতান্ত্রিক ঝোঁকের কারণেই মোদী তার দল বিজেপিকে আরও একঘরে করে দিচ্ছেন।
 
কংগ্রেসকে যারা হেরোর খাতায় ফেলে দিয়েছে তাঁদের কটাক্ষ করেছেন রমেশ।
 
ছেড়ে কথা বলতে রাজি নয় বিজেপিও।
 
মোদীর উত্থানকে একদম ছুঁড়ে ফেলতে রাজি নন জয়রাম। কিন্তু  রাজনৈতিক ভবিষ্যতে নরেন্দ্র মোদীর থেকে কয়েক কদম এগিয়ে রাখলেন রাহুল গান্ধীকে। 
 
ঘুরেফিরে এক কথা মোদীই যাই করুন, জিতবে কংগ্রেসই।



First Published: Wednesday, November 6, 2013 - 22:32


comments powered by Disqus