৩ ধাপে সমাধানের চেষ্টা, অবশেষে কমতে চলেছে লাদাখের উত্তেজনা

লাদাখে চিন যেভাবে উত্তেজনা কমাতে চাইছে তাতে সাবধানে পা ফেলতে চাইছে ভারত

Updated By: Nov 11, 2020, 05:47 PM IST
৩ ধাপে সমাধানের চেষ্টা, অবশেষে কমতে চলেছে লাদাখের উত্তেজনা
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: লাদাখের উত্তেজনা কমাতে শেষপর্যন্ত অনেকটাই এগিয়ে এল দু'দেশ! সংবাদমাধ্যমের খবর, উত্তেজনা কমাতে তিন ধাপে পদক্ষেপ নেওয়ার ব্যপারে সহমত হয়েছে ভারত ও চিন। পূর্ব লাদাখ থেকে সেনা সরানো ও গত এপ্রিল মাসে দু'দেশের সেনার অবস্থান যে জায়গায় ছিল সেখানে ফিরে যাওয়ার ব্যাপারে একটি ঐক্যমতে পৌঁছতে পেরেছে দুদেশ।

আরও পড়ুন-বিষ্ণু মালেরই কিনা? নিশ্চিত করতে ডিএনএ পরীক্ষা হবে উদ্ধার হওয়া কাটা মুণ্ডুর

গত ৮ নভেম্বর ভারত ও চিনের কমান্ডার পর্যায়ের অষ্টম বৈঠক অনুষ্ঠিত হয় চুশুলে। সেখানেই ঠিক হয়েছে ৩ ধাপে এলাকায় উত্তেজনা কামানোর চেষ্টা করবে দুই দেশ। সংবাদসংস্থা এএনআইয়ের দাবি-

প্রথমত ট্যাঙ্ক ও অন্যান্য ভারী যুদ্ধ সরঞ্জাম এলএসি থেকে বেশ খানিকটা দূরে সরিয়ে নেওয়া হবে।

উত্তেজনা কমানোর দ্বিতীয় ধাপ হিসেবে ঠিক হয়েছে সীমান্ত থেকে দুদেশ প্রতিদিন ৩০ শতাংশ করে সেনা কম করবে। এরকম চলবে তিন দিন। ঠিক হয়েছে ভারতীয় সেনা সরে আসবে তাদের ধ্যান সিং থাপা পোস্টের কাছাকাছি। অন্যদিকে, প্যাংগং লেকের ফিঙ্গার ৪ থেকে চিনা সেনা সরে যাবে ফিঙ্গার ৮-এ।

অন্যদিকে, লাদাখ উত্তেজনা কমানোর তৃতীয় ধাপ হিসেবে ঠিক হয়েছে, বর্তমানে চিন ও ভারতীয় সেনা প্যাংগং লেকের দক্ষিণ যে জায়গায় রয়েছে তারা তাদের নিজনিজ জায়গা থেকে সরে যাবে।

আরও পড়ুন-অনলাইনে অবাধ যৌনতা? নেটফ্লিক্স থেকে নিউজ, এবার সবটাই নজরে রাখবে তথ্য সম্প্রচার মন্ত্রক

এদিকে, লাদাখে চিন যেভাবে উত্তেজনা কমাতে চাইছে তাতে সাবধানে পা ফেলতে চাইছে ভারত। কারণ উত্তেজনা থাকলেও গালওয়ানে এলএসিতে তাঁবু সরিয়ে নেবার কথা বলেও তা সরায়নি চিন। এনিয়ে হওয়া সংঘর্ষে ২০ ভারতীয় জওয়ানের প্রাণ গিয়েছিল জুন মাসে। সেকথা মাথায় রাখছে ভারত। ফলে গত ৫ মাস ধরে চলা উত্তেজনা এখনই কমে যাবে বলে মনে করছে না ভারত।

.