মান্না দে-র প্রয়াণে আক্ষেপ লতার, বললেন প্রাপ্য সম্মান উনি পাননি

Last Updated: Thursday, October 24, 2013 - 13:43

প্রাপ্য সম্মান পাননি মান্না দে। আর তা নিয়ে ক্ষোভও ছিল মৃত শিল্পীর। মান্না দের স্মৃতিচারণা করতে গিয়ে বললেন সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। মান্না দের মৃত্যুর মধ্যে দিয়ে সঙ্গীতের স্বর্ণযুগের অবসান হয়ে গেল বলে মন্তব্য করেন সুরসম্রাজ্ঞীর। ২৪ ঘণ্টার সঙ্গে টেলিফোনে একান্তে মান্না দের স্মৃতিচারণা করলেন লতা মঙ্গেশকর।
''অপূরণীয় ক্ষতি। উনি আমার দাদার মত ছিলেন। অসাধারণ শিল্পীর পাশাপাশি মান্নাদা এক অসাধারণ ব্যক্তিত্ব ছিলেন। ওঁনার সঙ্গে আমার বোঝাপড়া ছিল খুব ভাল।

দেখুন ভিডিও
আমরা গান গাইবার সময় দু'জন, দু'জনকে সাহায্য করতাম। আমাদের প্রজন্মের অবিচ্ছেদ্য অঙ্গ ছিলেন। ক্লাসিক্যাল থেকে কমিডি, সব ধরণের গানেই তাঁর অনন্য বুত্‍পত্তি ছিল মান্না দার। মান্না দা আর নেই, ইতিহাসের পাতায় চিরতরের জন্য চলে গেছেন ভাবলেই কষ্ট হচ্ছে।'' খুব ভাল মানুষ ছিলেন। ওনার ঘরে গিয়ে দেখেছি উনি গানকে কতটা ভালবাসতেন। যতটা ভাল গাইতেন ততটা সম্মান তিনি পাননি। এটা ঠিক যে উনি সম্মান পেয়েছেন, তবে ওনার প্রাপ্য উনি পাননি।


দেখুন ভিডিও দ্বিতীয় পর্ব
আজ বৃহস্পতিবার ভোররাতে বেঙ্গালুরুর হাসপাতেল মারা যান মান্না দে। বুকে সংক্রমনজনিত অসুখ ও কিডনির সমস্যায় ভুগছিলেন তিনি। টানা ১৬০ দিন বেঙ্গালুরুর হাসপাতালে ভর্তি থাকার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করলেন মান্না দে। বেশ কয়েক বছর ধরে বার্ধ্যক্যজনিত বিভিন্ন অসুখে ভুগছিলেন তিনি। ৮ জুন বেঙ্গালুরুর একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে।



First Published: Thursday, October 24, 2013 - 14:57


comments powered by Disqus