‘হারের দায়ও নেতৃত্বের নেওয়া উচিত’, তিন রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রসঙ্গে মন্তব্য গড়করীর

গড়করী বলেন, রাজনীতিতেও ব্যর্থ হলে একটি কমিটি গড়ে ব্যর্থতার কারণ খোঁজা হয়। কিন্তু সাফল্যে এলে কেউ কারণ খুঁজতে বসে না 

Updated By: Dec 23, 2018, 12:34 PM IST
‘হারের দায়ও নেতৃত্বের নেওয়া উচিত’, তিন রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল প্রসঙ্গে মন্তব্য গড়করীর

নিজস্ব প্রতিবেদন: সদ্য সমাপ্ত পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের ফল নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী নিতিন গড়করী।

তিন রাজ্যে ক্ষমতা থেকে সরে যাওয়ার পর দলের নেতারা সেভাবে মুখ খোলেননি। এই হার মেনে নেওয়া উচিত বলে টুইট করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবার এনিয়ে বললেন গড়করী।

আরও পড়ুন-সমাজে বিষ মেশাচ্ছেন নাসিরুদ্দিন শাহ, এবার সমালোচনা সাক্ষী মহারাজের

দলের শোচনীয় পরাজয় সম্পর্কে গড়করী বলেন, "জয়, পরাজয় দুয়েরই দায়িত্ব নেওয়া উচিত নেতৃত্বের।" শনিবার পুণায় জেলা কো-অপারেটিভ ব্যাঙ্কের এক অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "সাফল্য এলে তার অনেক ভাগিদার মিলবে। কিন্তু ব্যর্থ হলে তা অনাথ হওয়ার মতো এক অবস্থা। সাফল্যের সময় তার কৃতিত্ব নেওয়ার জন্য ইদুর দৌড় শুরু হয়ে যাবে। পাশাপাশি ব্যর্থ হলে মানুষ একে অপরের দিকে আঙুল তোলে।"

তিন রাজ্যে হারের পর্যালোচনা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বিজেপির অন্দরে। তবে এই খারাপ ফলের ফল ২০১৯ লোকসভা নির্বাচনে কোনও প্রভাব ফেলবে না বলেই মনে করছে রাজৈনতিক মহল। গড়করী বলেন, "কখনও কখনও ব্যাঙ্কও ব্যবসা করতে গিয়ে লোকসান করে, ব্যর্থ হয়। রাজনীতিতেও তেমনি ব্যর্থ হলে একটি কমিটি গড়ে ব্যর্থতার কারণ খোঁজা হয়। কিন্তু সাফল্যে এলে তার কেউ এসে তার কারণ খুঁজতে বসে না। কেউ আপনাকে প্রশ্নও করে না।"

আরও পড়ুন-রবিবারের সকালে গ্যাস সিলিন্ডার ফেটে ভয়াবহ আগুন সল্টলেকে  

তিন রাজ্যে হারের দায় বিজেপি নেতৃত্ব নিচ্ছে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে। অধিকাংশ রাজ্যের নেতারা কবুল করেছেন, ওই হারের দায় তাঁদের। নরেন্দ্র মোদীর সেখানে কোনও ভূমিকা নেই। এ ব্যাপারে গড়করী বলেন, "জয়-পরাজয়ের দায় নেওয়ার সদিচ্ছা নেতৃত্বের মধ্যে থাকতে হবে। দলের প্রতি দায়বদ্ধতা কতটা তা ততক্ষণ প্রমাণ হয় না যতক্ষণ প্রর্যন্ত না কোনও নেতা ব্যর্থতার দায় নিজের কাঁধে নেন। হারের পরে অনেক নেতাই অভিযোগ করতে থাকেন, দল সেভাবে তাদের পাশে দাঁড়ায়নি।"

.