মুখাগ্নি করলেন মেয়ে নমিতা, পঞ্চভূতে বিলীন হলেন অটল বিহারী

বৃহস্পতিবার বিকেল ৫.০৫ মিনিটে দিল্লির এইমসে প্রয়াত হন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তাঁর দেহ নিয়ে আসা হয় দিল্লির বাসভবনে। রাতে সেখানেই ছিল প্রাক্তন প্রধানমন্ত্রীর দেহ। শুক্রবার সকালে সেখানেও ছিল সাধারণের জন্য শ্রদ্ধাজ্ঞাপনের ব্যবস্থা।

Updated By: Aug 17, 2018, 08:14 PM IST
মুখাগ্নি করলেন মেয়ে নমিতা, পঞ্চভূতে বিলীন হলেন অটল বিহারী

নিজস্ব প্রতিবেদন: পঞ্চভূতে বিলীন হলেন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। মুখাগ্নি করলেন মেয়ে নমিতা ভট্টাচার্য। শুক্রবার বিকেল ৫.০০টায় দিল্লির স্মৃতি স্থল শ্মশানে গান স্যালুটে তাঁকে শেষ শ্রদ্ধা জানান তিন বাহিনীর সদস্যরা। সেই সময় সেখানে হাজির ছিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ মন্ত্রিসভার সমস্ত সদস্য। ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী মনমোহন সিং, কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী-সহ দেহের তাবড় নেতা।

 

এদিন বিজেপির নবনির্মিত সদর দফতরে সাধারণের শ্রদ্ধাজ্ঞাপনের জন্য খুলে দেওয়া হয় দরজা। সেখান থেকে বেলা ঠিক ২টোয় শুরু হয় শেষ যাত্রা। উদ্দেশ্য দিল্লির স্মৃতি স্থল। হাজারো মানুষের সঙ্গে অটল বিহারীর শেষ যাত্রায় পায়ে হেঁটে শ্মশানে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে ছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে হাজির ছিলেন লক্ষ লক্ষ মানুষ। প্রায় পৌনে ২ ঘণ্টার যাত্রার পর শুক্রবার বিকেল ৩.৪৫ মিনিটে যমুনার পাড়ে রাষ্ট্রীয় স্মৃতি স্থল শ্মশানে পৌঁছয় ভারতরত্ন অটলবিহারীর দেহ। 

লাইভ টিভি - ZEE News

লাইভ টিভি - ZEE ২৪ ঘণ্টা 

শেষ যাত্রায় সামিল হয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ ও সেনার তিন বাহিনীর প্রতিনিধিরা। বিকেল ৪টেয় স্মৃতি স্থলে শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা অটল বিহারী বাজপেয়ীর। প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানাতে রাস্তার দু'ধারে অপেক্ষা করছেন লক্ষ লক্ষ মানুষ। 

 

প্রাক্তন প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা জানাতে দেশের তামাম রাজনৈতিক দলের নেতাদের পাশাপাশি শুক্রবার বিজেপির সদর দফতরে। হাজির হয়েছন হাজার হাজার মানুষ। ফুলে, স্মৃতিচারণায় বার বার ফিরে আসছে তাঁর দীর্ঘ রাজনৈতিক জীবন, তাঁর কবিতা, তাঁর ভাবনা। 

বান্ধবীর মেয়েকে দত্তক নিয়েছিলেন ‘সিঙ্গল ফাদার’ বাজপেয়ী

শুক্রবার সকালে নয়া দিল্লির ৬এ কৃষ্ণ মেনন মার্গের বাসভবন থেকে অটল বিহারী বাজপেয়ীর দেহ পৌঁছয় দিল্লিতে বিজেপির সদর দফতরে। এর পর সেখানে তাঁর গার্ড অফ অনার দেওয়া হয়। এর পরই সাধারণের শ্রদ্ধা জ্ঞাপনের জন্য খুলে দেওয়া হয় দরজা। 

প্রাক্তন প্রধানমন্ত্রীকে এদিন শেষ শ্রদ্ধা জানান দেশের তাবড় রাজনৈতিক ব্যক্তিত্ব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপি সভাপতি অমিত শাহ, বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা লালকৃষ্ণ আডবাণী তাঁকে পুষ্পার্ঘ নিবেদন করেন। অটলজিকে শ্রদ্ধা জানাতে এদিন বিজেপির সদর দফতরে হাজির হন শিবসেনা প্রধান ঊদ্ধব ঠাকরে-সহ অন্যান্য রাজনৈতিক দলের নেতারাও। বিদেশি প্রতিনিধিরাও প্রাক্তন প্রধানমন্ত্রীকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন। তালিকায় রয়েছেন নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ কুমার, বাংলাদেশের বিদেশমন্ত্রী আবুল হাসান মেহেমুদ আলি ও ভুটানের রাজা জিগমে খেসর নামগেয়াল ওয়াংচুক। অটলজিকে শ্রদ্ধার্ঘ জানিয়েছেন পাক সরকারের প্রতিনিধিও। গোটা আয়োজন তদারকির দায়িত্বে রয়েছেন খোদ বিজেপি সভাপতি অমিত শাহ। 

শুক্রবার বিকেল ৪টেয় দিল্লির স্মৃতি স্থলে অটল বিহারী বাজপেয়ীর দেহের অন্তিম সংস্কার হবে। ইতিমধ্যে স্মৃতি স্থলের উদ্দেশে শুরু হয়েছে শেষযাত্রা। তাতে অংশগ্রহণ করেছেন হাজার হাজার মানুষ। 

প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর শেষ যাত্রা, দিল্লির রাস্তায় মানুষের ঢল  

বৃহস্পতিবার বিকেল ৫.০৫ মিনিটে দিল্লির এইমসে প্রয়াত হন প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী। তাঁর দেহ নিয়ে আসা হয় দিল্লির বাসভবনে। রাতে সেখানেই ছিল প্রাক্তন প্রধানমন্ত্রীর দেহ। শুক্রবার সকালে সেখানেও ছিল সাধারণের জন্য শ্রদ্ধাজ্ঞাপনের ব্যবস্থা।

এদিন বিজেপি সদর দফতরে শেষবেলায় ভিড়ের চাপে কিছু বিশৃঙ্খলা দেখা দেয়। নিরাপত্তার কারণে বন্ধ করে দেওয়া হয় দরজা।

অটল বিহারী বাজপেয়ীর প্রয়াণে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। বাতিল করা হয়েছে সমস্ত সরকারি অনুষ্ঠান। এদিন দেশের সমস্ত সরকারি দফতরে অর্ধনমিত ছিল জাতীয় পতাকা।  ভারতীয়দের শোকে সামিল হয়ে এদিন ভারতে মার্কিন দূতাবাসে অর্ধনমিত ছিল সেদেশের জাতীয় পতাকা। 

.