বিদায় বেলায় লোকপাল বিল পাস করাতে মরিয়া কোণঠাসা ইউপিএ

RS adjourned till 2.30 pm RS Chairman adjourns the Upper House till 2.30 pm as Opposiion MPs continue to stall proceedings and debate over Lokpal Bill. 12.40 pm: Lokpal Bill tabled in Rajya Sabha MoS V Naraynsamy introduces redrafted Lokpal Bill in Rajya Sabha amid huge uproar.

Updated By: Dec 13, 2013, 01:17 PM IST

১৯৬৬তে রাষ্ট্রপতি ডক্টর সর্ববল্লি রাধাকৃষ্ণন মোরারজি দেশাইয়ের নেতৃত্বে একটি প্রশাসনিক সংস্কার কমিশন গঠন করেছিলেন। এই কমিশনই প্রথম লোকপাল চালু করার প্রস্তাব দেয়। এরপর ১৯৬৮তে লোকপাল বিল পাস হয় লোকসভায়, কিন্তু আটকে গিয়েছিল রাজ্যসভায়। তারপর দিল্লির মসনদে বহু পালাবদল হয়েছে। সরকার বদলেছে। হাতবদল হয়েছে লোকপালের বিলেরও। কেন্দ্রে কোণঠাসা ইউপিএ সরকার এবার লোকপাল বিলকে অগ্রাধিকার দিতে চায়।

লোকপাল কার্যকর করার দাবিতে আবার অনশনে বসেছেন আন্না হাজারে। পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে কেন্দ্রে কোণঠাসা দ্বিতীয় ইউপিএ সরকার লোকপাল প্রসঙ্গে আগের চেয়ে অনেকটাই নমনীয়।

এর আগে ২০১১-র ২২ ডিসেম্বর লোকসভায় পেশ করা হয়েছিল লোকপাল এবং লোকায়ুক্ত বিল, ২০১১। ওই বছরই ২৭ ডিসেম্বর লোকসভায় বিলটি পাস হয়ে যায়। এবং পরের বছর ২১ মে রাজ্যসভার সিলেক্ট কমিটির কাছে পাঠানো হয় সেটি। ২০১২-র তেইশে নভেম্বর সিলেক্ট কমিটি রিপোর্ট জমা দেয় রাজ্যসভায়। দেখা যায়, ২০১১-য় লোকসভায় পাস হওয়া লোকপাল এবং লোকায়ুক্ত বিলের সঙ্গে রাজ্যসভার সিলেক্ট কমিটির প্রস্তাবের বেশ কিছু পার্থক্য রয়েছে।

শুক্রবারই রাজ্যসভায় পেশ হল লোকপাল বিল। দ্রুত লোকপাল বিল পাসের দাবি জানিয়েছে বিজেপিও। শেষ পর্যন্ত ২০১১-য় লোকসভায় পাস হওয়া লোকপাল এবং লোকায়ুক্ত বিল পাস হয় না রাজ্যসভার সিলেক্ট কমিটির প্রস্তাব গৃহীত হয়, সে দিকে তাকিয়ে থাকবে গোটা দেশ।

.