Lok Sabha Election 2024: কবে ভোট? আগামী সপ্তাহেই ঘোষণা হয়ে যেতে পারে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট?

Lok Sabha Election 2024: দোরগোড়ায় লোকসভা ভোট বলে সব রাজনৈতিক দলই নড়েচড়ে বসতে শুরু করেছে। আর এরই মধ্যে লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণার মতো পরিস্থিতি তৈরি হয়েছে।

Updated By: Mar 9, 2024, 12:35 PM IST
Lok Sabha Election 2024: কবে ভোট? আগামী সপ্তাহেই ঘোষণা হয়ে যেতে পারে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লোকসভা ভোটের ঢাকে কি কাঠি পড়েছে? না, ভোটের দিন ঘোষণা না হলে ভোটের ঢাকে কাঠি পড়েছে বলা যাবে না। এবং বাতাসে কান পাতলেই শোনা যাচ্ছে, দিন ঘোষণা নাকি সময়ের অপেক্ষা? তাই নাকি?

আরও পড়ুন: Rajnath Singh: 'যুদ্ধের জন্য সদা প্রস্তুত ভারত'! কেন হঠাৎ চিনকে চোখ রাঙানি ভারতের? যুদ্ধ কি বাধবে?

হ্যাঁ, ঘটনা প্রায় তেমনই। সূত্রের খবর, আগামী সপ্তাহের (১০ মার্চ থেকে ১৬ মার্চ) শেষের দিকেই নাকি ঘোষণা হয়ে যেতে পারে লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট।

কেন এরকম ভাবা হচ্ছে? 

জানা গিয়েছে, আগামী ১১ মার্চ, সোমবার দেশের সব কয়েকটি নির্বাচনী কেন্দ্র মিলিয়ে মোট দু'হাজার পর্যবেক্ষকের সঙ্গে বৈঠকে বসতে চলেছে কমিশন। পুলিস ও সিভিল সার্ভিস থেকে বেছে নেওয়া হয়েছে এই পর্যবেক্ষকদের। তা ছাড়া, আগামী ১২ ও ১৩ মার্চ জম্মু ও কাশ্মীরে নির্বাচনী প্রস্তুতি সভা করবে কমিশনের ফুল বেঞ্চ।

এবং আরও একটি পর্যবেক্ষণ হল, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নির্ধারিত কর্মসূচিগুলি শেষ হচ্ছে আগামী ১৩ মার্চ-ই। ফলে সেদিনই বা তার পরে যে কোনও দিন ঘোষণা হয়ে যেতে পারে নির্বাচনী নির্ঘণ্ট।

ওদিকে, নির্বাচন ঘোষণার সম্ভাবনা থাকায় কাটছাঁট করা হতে পারে রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা কর্মসূচি।

প্রসঙ্গত, দোরগোড়ায় লোকসভা ভোট বলে সব রাজনৈতিক দলই এবার নড়েচড়ে বসতে শুরু করেছে। সকলেই তাঁদের দলের প্রার্থী নিয়ে ভাবনাচিন্তা করছে। এ নিয়ে বৃহস্পতিবার বৈঠকেও বসে গিয়েছিল কংগ্রেসের নির্বাচন কমিটি। সেই বৈঠক যখন শেষ হয়, তখন প্রায় মধ্যরাত। কংগ্রেসনেতা কেসি বেণুগোপাল জানিয়েছিলেন, 'আমরা কেরালা, কর্ণাটক, তেলঙ্গানা, ছত্তীসগঢ়, দিল্লি এবং লাক্ষাদ্বীপ থেকে আসন চূড়ান্ত করেছি... প্রক্রিয়া চলছে, খুব শীঘ্রই আনুষ্ঠানিক ঘোষণা করা হবে’। এরপর, গতকাল শুক্রবারই প্রথম দফায় ৩৯ জন প্রার্থীর নাম ঘোষণা করে কংগ্রেস।

আরও পড়ুন: Maha Shivratri 2024: নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারেও শিবরাত্রি ? উঠল 'হর হর মহাদেব' ধ্বনি‌!

সূত্রের খবর ছিল, এবারও কেরালার ওয়ানাড়ে-ই প্রার্থী হচ্ছেন রাহুল গান্ধী। ছত্তীসগঢ়ে রাজনন্দগাঁও থেকে প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তেমনই হল। এমনকী, ছত্তীসগঢ়ের কোবরা থেকে যে জ্যোৎস্না মহন্ত ভোট দাঁড়াবেন, সেই ইঙ্গিতও আগেই মিলেছিল। তিরুবনন্তপুরে কংগ্রেসপ্রার্থী শশী থারুর। আলাপ্পুঝা থেকে লড়বেন কেসি বেণুগোপাল স্বয়ং।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.