গুজরাত লোকায়ুক্ত বিতর্ক, কেন্দ্রকে নোটিস সুপ্রিম কোর্টের

গুজরাতের লোকায়ুক্ত নিয়োগ বিতর্ক নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। নরেন্দ্র মোদী সরকারের অভিযোগের প্রেক্ষিতে মতামত জানতে চেয়ে নোটিস পাঠান হয়েছে রাজ্য লোকায়ুক্তের কাছেও।

Updated By: Feb 3, 2012, 04:54 PM IST

গুজরাতের লোকায়ুক্ত নিয়োগ বিতর্ক নিয়ে কেন্দ্রীয় সরকারের অবস্থান জানতে নোটিস পাঠাল সুপ্রিম কোর্ট। নরেন্দ্র মোদী সরকারের অভিযোগের প্রেক্ষিতে মতামত জানতে চেয়ে নোটিস পাঠান হয়েছে রাজ্য লোকায়ুক্তের কাছেও। আগামী ২০ মার্চ শীর্ষ আদালতে এই মামলার পরবর্তী শুনানি হবে।
অবসরপ্রাপ্ত বিচারপতি আর এ মেহতাকে রাজ্যের লোকায়ুক্ত নিয়োগের ব্যাপারে রাজ্যপাল কমলা বেনিওয়ালের ২৫ অগাস্ট-এর সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে গুজরাত হাইকোর্টে আবেদন করেছিল মোদী সরকার। কিন্তু গত ১৮ জানুয়ারি চূড়ান্ত রায়ে সেই আবেদন খারিজ করে দেয় বিচারপতি ভি এম সহায়ের নেতৃত্বাধীন গুজরাট হাইকোর্টের এক সদস্যের বেঞ্চ।
মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদীর অভিযোগ ছিল, রাজ্যপাল কমলা বেনিওয়াল রাজ্য সরকারের সঙ্গে আলোচনা না করেই মেহতাকে লোকায়ুক্ত নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। এই নিয়োগকে অসাংবিধানিক ও পক্ষপাতদুষ্ট বলেও অভিযোগ করেন গুজরাটের মুখ্যমন্ত্রী। এই মর্মে গুজরাট হাইকোর্টে একটি পিটিশন দাখিল করে মোদি সরকার।

গত ১১ অক্টোবর লোকায়ুক্ত নিয়োগ নিয়ে গুজরাত হাইকোর্টের দু`জন বিচারপতি দু`রকম রায় দিয়েছিলেন। বিচারপতি কুরেশির বেঞ্চ মোদীর অভিযোগ খারিজ করে দেয়। অন্যদিকে বিচারপতি গোকানির বেঞ্চ জানায়, রাজ্য সরকারের সঙ্গে পরামর্শ না করে রাজ্যপালের লোকায়ুক্ত নিয়োগ অসাংবিধানিক। এর পর মামলাটি তৃতীয় বিচারপতি বিচারপতি ভি এম সহায়ের এজলাসে যায়। ১৮ জানুয়ারি বিচারপতি সহায়ের ডিভিশন বেঞ্চ মোদীর অভিযোগ খারিজ করে রাজ্যপালের লোকায়ুক্ত নিয়োগের সিদ্ধান্তই বহাল রাখে। তখনই গুজরাট সরকারের তরফে হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে আবেদন করার কথা ঘোষণা করা হয়েছিল।

.