মেয়েরা যত স্বাধীন হচ্ছেন, পাল্লা দিয়েও বাড়ছে অপরাধও! বিতর্কিত মন্তব্য কমল নাথের পুলিসের

এসব কথা বলার সময় আরও একটি নয়া প্রবণতা দেখা যাচ্ছে বলে জানান ডিজিপি ভিকে সিং। তিনি বলেন, আইপিসি ৩৬৩ (অপহরণ) ধারায় এখন নয়া প্রবণতা দেখা যাচ্ছে

Updated By: Jul 7, 2019, 11:59 AM IST
মেয়েরা যত স্বাধীন হচ্ছেন, পাল্লা দিয়েও বাড়ছে অপরাধও! বিতর্কিত মন্তব্য কমল নাথের পুলিসের
ছবি-টুইটার

নিজস্ব প্রতিবেদন: মহিলারা স্বাধীন হচ্ছে বলেই, অপহরণের মতো অপরাধ বাড়ছে। এ ধরনের মন্তব্য শোনা গেল খোদ উচ্চপদস্থ পুলিস কর্তার মুখে। গত বৃহস্পতিবার, মধ্যপ্রদেশের ডিজিপি ভিকে সিং সাংবাদিক বৈঠকে সমাজে নানা সমস্যার কথা তুলে ধরেন। বিভিন্ন রকম অপরাধ প্রবণতার কথা তুলে ধরেন।

এসব কথা বলার সময় আরও একটি নয়া প্রবণতা দেখা যাচ্ছে বলে জানান ডিজিপি ভিকে সিং। তিনি বলেন, আইপিসি ৩৬৩ (অপহরণ) ধারায় এখন নয়া প্রবণতা দেখা যাচ্ছে। মেয়েরা যত স্বাধীনচেত্তা হচ্ছেন, স্কুল-কলেজ, রাস্তাঘাটে বিভিন্ন লোকের সঙ্গে মিশছেন। পরে তাঁরা কারোর সঙ্গে পালিয়ে গেলে অপহরণের অভিযোগ দায়ের করছেন পরিবারের লোকেরা। ডিজিপি-র এমন মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে বিভিন্ন মহলে। নেটিজেনরা কমলনাথের সরকারকে কাঠগড়ায় দাঁড়  করায়।

আরও পড়ুন- প্রায় ৯ হাজার কোটি টাকা খরচ হয়েছে লোকসভা নির্বাচনে, ৬০ শতাংশ ব্যয় ইভিএম-ভিভিপ্যাট-ই

পুলিস কর্তার এমন মন্তব্য সামনে আসার কয়েকদিন আগেই বছর আটের এক নাবালিকাকে ধর্ষণ করে খুনের অভিযোগ ওঠে। ন্যাশলাক ক্রাইম রেকর্ড ব্যুরো-র তথ্য অনুযায়ী, ২০১৬ সালে মধ্য প্রদেশে ৬০১৬ টি শিশু অপহরণ ও নির্যাতনের অভিযোগ দায়ের হয়। এ ধরনের মন্তব্যে রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বালা বচ্চনকে প্রশ্ন করা হলে তিনি সাফ জানান, যে থানার অধীনে অপরাধ ঘটবে, সেই থানার পুলিস অফিসারদের দায়িত্ব নিতে হবে। মধ্যপ্রদেশকে অপরাধ মুক্ত এবং প্রত্যেক নাগরিককে নিরাপত্তা দিতে বদ্ধপরিকর সরকার। কিন্তু প্রশ্ন উঠছেই, অপরাধ কমাতে কী মহিলাদের বাইরে বেরনোয় হস্তক্ষেপ করতে হবে? কমল নাথের সরকার ডিজিপি-র মন্তব্য নিয়ে মুখ না খুললেও কংগ্রেসের মুখপাত্র শোভা ওজ়া জানান, মহিলাদের বিরুদ্ধে অপরাধ কোনওভাবেই বরদাস্ত করা হবে না। বিজেপি এই মন্তব্যের কড়া সমালোচনা করে।

.