Maharashtra Bus Fire: বাসে আগুন, ঘুমের মধ্যেই জ্বলে-পুড়ে খাক ৩ শিশু সহ ২৫ প্রাণ

 বাসটি দরজার দিকেই উলটে যায়। যার ফলে দরজা বন্ধ হয়ে যায়। যে কারণে কেউ আর বাসের ভিতর থেকে বের হতে পারেননি। জীবন্ত দগ্ধ হয়ে মারা যান। 

Updated By: Jul 1, 2023, 12:55 PM IST
Maharashtra Bus Fire: বাসে আগুন, ঘুমের মধ্যেই জ্বলে-পুড়ে খাক ৩ শিশু সহ ২৫ প্রাণ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘুমোচ্ছিলেন ওরা সবাই। তার মধ্যেই বাসে আগুন ধরে যায়। পরিণতি মর্মান্তিক! ঘুমের মধ্যেই জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু ২৫ জনের। নিহতদের মধ্যে ৩ শিশুও রয়েছে। অত্যন্ত মর্মান্তিক এই দুর্ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্র এক্সপ্রেসওয়েতে। 

বাসে ছিলেন মোট ৩৩ জন যাত্রী। পুনে যাচ্ছিল বাসটি। মাঝ রাত ২টো নাগাদ অগ্নিকাণ্ডটি ঘটে। সমরুদ্ধি-মহামার্গ এক্সপ্রেসওয়ের উপর। আগুন লাগার ঘটনায় ৩ শিশু সহ ২৫ জন জীবন্ত দগ্ধ হওয়ার পাশাপাশি, ৮ জন আহতও হয়েছেন। পুলিস জানিয়েছে, বুলধানা জেলায় এক্সপ্রেসওয়ের উপর একটি খুঁটিতে ধাক্কা মেরে বাসটি উলটে যায়। তারপরই বাসটিতে আগুন ধরে যায়। বাসচালক অবশ্য বেঁচে গিয়েছেন দুর্ঘটনার পর। পুলিস জানিয়েছে, "ঘটনায় বেঁচে যাওয়া বাসের চালক বলেছেন যে বাসটির একটি টায়ার ফেটে যায়। তাতেই বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে খুঁটিকে ধাক্কা মারে।"

পুলিস আরও জানিয়েছে, দুর্ঘটনার সময় বেশির ভাগ যাত্রী ঘুমিয়ে ছিলেন। বাসটি দরজার দিকেই উলটে যায়। যার ফলে দরজা বন্ধ হয়ে যায়। যে কারণে কেউ আর বাসের ভিতর থেকে বের হতে পারেননি। জীবন্ত দগ্ধ হয়ে মারা যান। বুলধানা জেলার পুলিস সুপার সুনীল কাদাসানে বলেন, "দুর্ঘটনায় ২৫ জন দগ্ধ হয়েছে। আহতদের চিকিৎসার জন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।" তিনি আরও বলেন, "এ ঘটনায় মামলা হয়েছে এবং তদন্ত চলছে। এই মুহূর্তে অগ্রাধিকার হল মৃতদেহগুলি সনাক্ত করা এবং তাদের পরিবারের সদস্যদের কাছে তা হস্তান্তর করা।"

এই ঘটনায় টুইট করে গভীর শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও। তিনি লিখেছেন, "প্রাণহানির জন্য গভীরভাবে দুঃখিত। মহারাষ্ট্রের বুলধানায় ভয়াবহ বাস দুর্ঘটনায় মর্মাহত। যাঁরা প্রাণ হারিয়েছেন, তাঁদের পরিবারের সাথে আমার চিন্তা ও প্রার্থনা রয়েছে। আহতরা দ্রুত সুস্থ হয়ে উঠুক। স্থানীয় প্রশাসন ক্ষতিগ্রস্তদের সম্ভাব্য সব ধরনের সহায়তা দিতে পাশে আছে।" মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডেও দুর্ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন। পাশাপাশি, নিহতদের প্রত্যেকের পরিবার পিছু ৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ ঘোষণা করেছেন। মুখ্যমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, "দুর্ঘটনায় নিহতদের পরিবারকে অবিলম্বে সহায়তা দেওয়া নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। পাশাপাশি, মুখ্যমন্ত্রী সরকারি খরচে আহতদের অবিলম্বে চিকিৎসা পরিষেবা দেওয়ারও নির্দেশ দিয়েছেন।"

উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন, "মৃতদেহগুলি এমনভাবে পুড়ে গিয়েছে যে তাদের চেনা যাচ্ছে না। যদি নিহতদের দেহ সনাক্ত করা না যায়, তবে ডিএনএ পরীক্ষা করা হবে।" তিনি আরও বলেন, "দুর্ঘটনা রোধে সমৃদ্ধি এক্সপ্রেসওয়েতে একটি স্মার্ট সিস্টেম বসানো হচ্ছে। সিস্টেমটি যানবাহনের গতি পরীক্ষা করবে এবং তাদের সতর্ক করবে। তবে এটি কার্যকর হতে কিছুটা সময় নেবে। ততক্ষণ পর্যন্ত রাতের দুর্ঘটনা রোধে কী কী সতর্কতা অবলম্বন করা দরকার সে সম্পর্কে আমাদের টোল বুথে চালকদের মধ্যে সচেতনতা তৈরি করতে হবে।"

আরও পড়ুন, Kumarghat Ulta Rath Yatra Accident: কাঠের বদলে লোহার রথই কুমারঘাটে ডেকে আনল বিপদ! ক্ষতিপূরণ ঘোষণা প্রধানমন্ত্রীর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.